ভ্যাকসিন প্রয়োগে প্রথমবার করোনাপ্রতিরোধী হয়ে ওঠার দাবি

নিউজ ডেস্ক

করোনাভাইরাসের সম্ভাব্য একটি ভ্যাকসিন ট্রায়ালে প্রথমবারের মতো শরীরে অ্যান্টিবডি উৎপাদনের মাধ্যমে ভাইরাসপ্রতিরোধী হয়ে ওঠার দাবি করেছেন এক মার্কিন যুবক। ডেভিড র‌্যাচ নামে ওই যুবকের দাবি, মার্কিন ওষুধ প্রস্তুতকারক ফাইজার ও জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেকের তৈরি ভ্যাকসিন প্রয়োগে করোনায় আক্রান্ত থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের চেয়ে বেশি অ্যান্টিবডি তৈরি হয়েছে তার শরীরে।

জানা যায়, সম্প্রতি করোনাপ্রতিরোধী ভ্যাকসিনের ট্রায়ালে অংশ নিয়েছেন ইউনিভার্সিটি অব মেরিল্যান্ডের ইমিউনোলজির শিক্ষার্থী ডেভিড র‌্যাচ। তার শরীরে ভ্যাকসিনের দু’টি ডোজ প্রয়োগ করা হয়।

র‌্যাচ বলেন, ভ্যাকসিন প্রয়োগের প্রাথমিক ফলাফল ইতিবাচক এসেছে। তবে এখনও এ গবেষণায় আরও অনেক দূর যেতে হবে বলে মন্তব্য করেছেন তিনি।

র‌্যাচের শরীরে ভ্যাকসিন প্রয়োগের চূড়ান্ত ফলাফল আসতে এখনও বেশ দেরি। কারণ, উৎপন্ন অ্যান্টিবডির স্থায়ীত্ব কতদিন এবং এ সময়ের মধ্যে র‌্যাচ করোনার মুখোমুখি হলে কতটা প্রতিরোধী ক্ষমতা দেখাতে পারবেন সেসব জানা প্রয়োজন। আগামী অক্টোবরে তার শরীরের অ্যান্টবডি পরীক্ষা করবেন গবেষকরা।

বর্তমানে করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির জোর প্রচেষ্টা চলছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। একমাত্র এর মাধ্যমেই দ্রুত মহামারির লাগাম টেনে ধরা সম্ভব বলে বিশ্বাস বিশেষজ্ঞদের। সেক্ষেত্রে, র‌্যাচের দাবি সত্য হলে তা হবে করোনাভাইরাস মোকাবিলায় এক অনন্য অর্জন।

সূত্র: ডেইলি মেইল

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।