ভোট দিতে এসে কেউ করোনায় মারা গেলে তার দায় কমিশনের নয়: সিইসি

নিউজ ডেস্ক
  • 122
    Shares

ভোট দিতে এসে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে এবং রোগে মারা গেলে তার দায় নির্বাচন কমিশনের নয় বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

তিনি বলেন, ভোটারদেরই সাবধানতা বাড়াতে হবে। তবে ভোটকেন্দ্রগুলোতে করোনার সংক্রমণ ঝুঁকি মোকাবিলায় হাত ধোয়াসহ সুরক্ষা সামগ্রীর ব্যবস্থা রাখা হবে।

কে এম নুরুল হুদা শনিবার বিকেলে বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের উপনির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা–সংক্রান্ত সভা এবং নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে আলাদা সভা শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে এসব বলেন।

বগুড়া জেলা প্রশাসকের সম্মেলনকক্ষ করতোয়ায় আয়োজিত এই ব্রিফিংয়ে প্রধান নির্বাচন কমিশনার বলেন, সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি মাথায় রেখেই উপনির্বাচন করতে হচ্ছে। আসন শূন্য হওয়ার পর থেকে তিন মাসের মধ্যে নির্বাচন হতে হবে। বিষয়টি মাথায় রেখে তিন মাস পূর্ণ হওয়ার এক দিন আগে বন্যা ও করোনাভাইরাসের সংক্রমণের মধ্যে বাধ্য হয়ে এই উপনির্বাচনের ভোট গ্রহণ করতে হচ্ছে। ১৪ জুলাই ভোট গ্রহণ ছাড়া ভোট পেছানোর কোনো সুযোগ নেই। সংসদ নির্বাচন নিয়ে সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।

সিইসি বলেন, অন্যবার ভোটকেন্দ্রে ব্যালট পাঠানো হতো এক দিন আগে। এবার ব্যালট যাবে ভোটের দিন সকালে। সেভাবেই প্রস্তুতি নিতে হবে। করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকির মধ্যেই ভোট গ্রহণ করতে হবে। এ জন্য ভোট গ্রহণের দায়িত্বে নিয়োজিতদের মাস্ক, হ্যান্ড গ্লাভসসহ সুরক্ষাসামগ্রী সরবরাহ করা হবে। ভোটকেন্দ্রে সাবান ও হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে, যাতে ভোটাররা হাত ধুয়ে ভোট দিতে পারেন। ভোটাররাও মাস্ক পরে ভোট দিতে আসবেন। তবে ভোটকেন্দ্রের ভেতরে মাস্ক খুলে চেহারা দেখাতে হবে।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ও সাবেক সাংসদ আবদুল মান্নানের স্ত্রী সাহাদারা মান্নান (নৌকা), বিএনপির মনোনীত প্রার্থী এ কে এম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ), জাতীয় পার্টির প্রার্থী মোকছেদুল আলম (লাঙ্গল), বাংলাদেশ খেলাফত আন্দোলনের প্রার্থী নজরুল ইসলাম (বটগাছ), বাংলাদেশ প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) মো. রনি (বাঘ) ও স্বতন্ত্র প্রার্থী ইয়াসির রহমতুল্লাহ (ট্রাক)।

করোনাভাইরাসের সংক্রমণ ও বন্যার মধ্যে ১৪ জুলাই নির্বাচনের ঘোষণা দেওয়ায় বিএনপি এই নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে। সূত্র: দেশ রুপান্তর

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।