ভিটামিন ডি পেতে কী খাবেন

মহামারী করোনাভাইরাস মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কোভিড-১৯ থেকে সুরক্ষায় ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য স্বাস্থ্য বিশেষজ্ঞরা ভিটামিন ও খনিজ গ্রহণের ওপর অতিরিক্ত গুরুত্ব দিচ্ছেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর অন্যতম উপায় হচ্ছে– বেশি করে ভিটামিন ডি গ্রহণ। তবে আমরা অনেকেই জানি না ভিটামিন ডি কীভাবে পাবেন?

সূর্যালোক

ভিটামিন ডির অন্যতম উৎস হচ্ছে সূর্যের আলো। সূর্যের আলো থেকে সহজেই শরীরে ভিটামিন ডি পাওয়া যায়।

সূর্যের আলো থেকে ভিটামিন ডি পাওয়ার সবচেয়ে ভালো সময় হচ্ছে– সকাল ১০টা থেকে দুপুর ৩টা। এ সময় সূর্যের অতি বেগুনি রশ্মি সবচেয়ে তীব্র থাকে। এ সময় একটানা ১৫ মিনিট রোদে বসে থাকলেই শরীরের প্রয়োজনীয় ভিটামিন ডির ঘাটতি পূরণ হয়।

এ ছাড়া কিছু খাবার রয়েছে, যার মাধ্যমে শরীরের ভিটামিন ডির ঘাতটি পূরণ হতে পারে।

সামুদ্রিক মাছ, পনির, মাশরুম, দুধ, ডিম, গরুর কলিজা ও মুরগির বুকের মাংসে পাবেন ভিটামিন ডি। চিকিৎসকের পরামর্শ নিয়ে এসব খাবার গ্রহণ করতে পারেন।

লেখক:
ডা. লু্বনা খন্দকার
সহযোগী অধ্যাপক
চর্ম ও যৌন রোগ বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়
ঢাকা।

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।