মঙ্গলবার , ২৮ নভেম্বর ২০২৩ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতীয় সহকারী হাইকমিশন রাজশাহীর উদ্যোগে আইটেক ডে উপলক্ষে সভা

Paris
নভেম্বর ২৮, ২০২৩ ৮:০৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :

ভারতীয় সহকারী হাইকমিশন রাজশাহীর উদ্যোগে আইটেক(ITEC) ডে-২০২৩ উপলক্ষে আলোচনা সভা ও অভ্যর্থনা অনুষ্ঠিত হয়েছে। রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশন মঙ্গলবার (২৮ নভেম্বর) এ আয়োজন করে।

ভারত প্রতিবছরই নানা পেশার মানুষের দক্ষতা বাড়াতে অভিজ্ঞতা বিনিময় করে। তারই আলোকে ভারতের স্বনামধন্য ইনস্টিটিউটে প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয়। বিভিন্ন পেশার মানুষ অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে আরও দক্ষ হয়ে ওঠে। বাংলাদেশ থেকে পাচ হাজার কর্তা-ব্যক্তি আইটেক প্রোগ্রামের মধ্যদিয়ে নিজেদের পেশাগত মান উন্নয়নে উপকৃত হয়েছেন।

এই প্রোগ্রামটি সম্পূর্ণ ভারত সরকারের অর্থায়নে পরিচালিত হয়ে থাকে। যেখানে বাংলাদেশসহ ১৬০টির ও বেশী দেশের পেশাজীবিরা অংশগ্রহণ করে। শিক্ষা-সংস্কৃতিসহ সব পেশার উন্নয়নে দক্ষতা বাড়াতে প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ে ভারত সহযোগিতা করে থাকে। ১৯৬৪ সালে ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা কৌশল কাঠামোর আওতায় ভারতের উন্নয়ন সহযোগিতা কর্মসূচির অংশ হিসেবে আইটেক কর্মসূচি প্রচলিত হয়। আইটেক সহযোগিতায় বাংলাদেশ প্রধানতম এবং গুরুত্বপূর্ণ অংশীদার।

নগরের স্বণামধন্য একটি রেস্তোরাঁয় রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশন এ আয়োজন করেন।অনুষ্ঠানে ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার, রাজশাহী মেট্রোপলিটনের পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. বিধান চন্দ্র দাস উপস্থিত ছিলেন। এরপর বিভিন্ন সাংস্কৃতিক দলের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালিত হয়।

 

এইচ/আর

সর্বশেষ - রাজশাহীর খবর