শনিবার , ২৪ আগস্ট ২০২৪ | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ভয়াবহ বন্যার কবলে ৩ দেশ

Paris
আগস্ট ২৪, ২০২৪ ১০:১৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

চীনের উত্তরপূর্বাঞ্চলীয় প্রদেশ লিয়াওনিংয়ে আকস্মিক বন্যায় ১১ জনের মৃত্যু হয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন অন্তত ১৪ জন। শুক্রবার এই ঘটনা ঘটেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল সিসিটিভি। প্রতিবেদনে বলা হয়েছে, বৃষ্টিপাত বেশি হয়েছে প্রদেশের জিয়ানচ্যাং জেলা, সুইঝোং জেলা এবং হুলুদাও শহরে। যারা নিহত এবং নিখোঁজ হয়েছেন তারাও এই তিন এলাকার। নিখোঁজদের সন্ধানে দুর্যোগ মোকাবিলা দপ্তরের কর্মীরা সর্বাত্মক অভিযান শুরু করেছেন বলে সিসিটিভিকে জানিয়েছে প্রাদেশিক সরকার। প্রসঙ্গত, ৪ দিন ধরে বৃষ্টি হচ্ছে লিয়াওনিং প্রদেশে। তার মধ্যে বৃহস্পতিবার থেকে শুক্রবার পর্যন্ত চলেছে বিরামহীন বর্ষণ। প্রাদেশিক দুর্যোগ মোকাবিলা দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, বৃহস্পতিবার পর্যন্ত লিয়াওনিংয়ের বিভিন্ন এলাকা থেকে ৫০ হাজারেরও বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে পশ্চিম আফ্রিকার দেশ মালিতে কয়েক সপ্তাহের ভারি বৃষ্টিপাতের ফলে ভয়াবহ বন্যার সৃষ্টি হয়েছে। বন্যায় ৩০ জনের প্রাণহানি ঘটেছে। বাস্তুচ্যুত হয়েছে ৪৭ হাজারেরও বেশি মানুষ। পরিস্থিতি বিবেচনায় শুক্রবার জরুরি অবস্থা ঘোষণা করেছে দেশটির সরকার। জুন থেকেই দেশটির বিভিন্ন অঞ্চলে বন্যা শুরু হয়। বন্যায় দেশব্যাপী ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৭ হাজার ৭৭টি পরিবার। মন্ত্রিসভার বিশেষ বৈঠকের পর এক বিবৃতিতে এ কথা জানিয়েছে দেশটির সরকার। বিবৃতিতে বলা হয়েছে, রাজধানী বামাকোতে প্রায় ৫৬৩ পরিবার এবং ৪ হাজার ৬৩৯ জন লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে উত্তরের গাও অঞ্চল। সেখানে ৯ হাজার ৯৩৬ জন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৬ জন মারা গেছেন। পুরো সাহেলজুড়ে ভারি বৃষ্টিপাত হয়েছে। বন্যায় প্রতিবেশী নাইজারে ২১৭ জন এবং চাদে কয়েক ডজন মানুষ প্রাণ হারিয়েছেন। বন্যাকবলিতদের জন্য প্রয়োজনীয় খাবার মজুত করতে এবং ক্ষতিগ্রস্ত পরিবারকে সহায়তায় ৪ বিলিয়ন সিএফএ ফ্রাঙ্ক (৭ মিলিয়ন ডলার) বরাদ্দ করেছে দেশটির মন্ত্রিসভা।

সাম্প্রতিক সময়ে ভারি বৃষ্টিপাতের কবলে পড়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবও। দেশটিতে ভারি বৃষ্টির কারণে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে, যার ফলে তলিয়ে গেছে রাস্তাঘাট। বন্ধ হয়ে গেছে যানবাহন চলাচল। রাস্তার অনেক স্থানে গাড়ি পানির নিচে রয়েছে। এরই মধ্যে মক্কায় আরও ভারি বৃষ্টিপাতের সতর্কতা জারি করেছে দেশটির জাতীয় নিরাপত্তা পরিষেবা। শুক্রবার আরব-আমিরতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এর আগে দেশটির আবহাওয়া বিভাগ রেড অ্যালার্ট জারি করে। এতে তায়েফ, আরদিয়াত, আদহাম, বনি ইয়াজিদ ও মায়সান এলাকায় ভারি বৃষ্টির কথা বলা হয়। আবহাওয়ার পূর্বাভাসে ভারি বৃষ্টির পাশাপাশি বজ্রপাতেরও সংকেত দেওয়া হয়েছে। বিশেষ করে মক্কার নিজরান, জিঝান, আসির, আল বাহাতে বজ্রপাতের পূর্বাভাস জারি করা হয়েছে। দেশটির আবহাওয়া বিভাগ বলেছে, সৌদির আকাশসীমায় গ্রীষ্মমণ্ডলীয় আর্দ্রতার প্রবাহ ও আরব উপদ্বীপের দক্ষিণ দিকে গ্রীষ্মমণ্ডলীয় বেল্টের স্থানান্তরের কারণে এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক