ব্র্যাথওয়েটকে ফিরিয়েই ‘৫০০’ শিকারের উল্লাসে মাতলেন ব্রড

৪৯৯তম উইকেট নেয়ার পর রোববার রাতে কি ভালোভাবে ঘুমাতে পেরেছিলেন স্টুয়ার্ট ব্রড? কারণ, আর একটি উইকেট নিতে পারলেই তো সেই বিরল ক্লাবে নাম লিখে ফেলবেন এই ইংলিশ পেসার। যেখানে আগে থেকে রয়েছেন কেবল ৬ জন। ৭ম বোলার হিসেবে টেস্ট ইতিহাসে ৫০০তম উইকেট নেয়ার কৃতিত্ব গড়ার অপেক্ষায় থেকে ভালোভাবে ঘুম আসার কথা নয়।

ভেবেছিলেন সোমবারই হয়তো ইতিহাসটা সৃষ্টি করে ফেলবেন তিনি। কিন্তু বেরসিক বৃষ্টি সেই অপেক্ষার প্রহর বাড়িয়ে দেয় আরও। ভালো কিছুর জন্য অপেক্ষাটা বড়ই হয় শুধু। অবশেষে অপেক্ষার প্রহর কেটে গেলো। ক্যরিবীয় ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েটকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে টেস্ট ক্রিকেটে ৫০০তম উইকেট শিকার করে ফেললেন ব্রড।

৮০০ উইকেট নিয়ে টেস্ট ক্রিকেটে শিকারী বোলারদের সবার ওপরে রয়েছে শ্রীলঙ্কান গ্রেট মুত্তিয়া মুরালিধরনের নাম। তিনি খেলেছেন ১৩৩ উইকেট। অসি কিংবদন্তি শেন ওয়ার্ন ১৪৫ টেস্টে শিকার করেছেন ৭০৮ উইকেট। এর পরের নামটিও একজন স্পিনারের। ভারতের অনিল কুম্বলে। ১৩২ টেস্টে তিনি শিকার করেছেন ৬১৯ উইকেট।

চতুর্থ স্থানটি দখলে নিতে পারলেন পেসাররা। স্টুয়ার্ট ব্রডেরই সতীর্থ, জেমস অ্যান্ডারসন। ৫৮৯টি উইকেট শিকার করেছেন এই ইংলিশ পেসার। এখনও খেলে যাচ্ছেন তিনি এবং শিকার সংখ্যা নিশ্চিত বাড়বে তার আরও। ওল্ড ট্র্যাফোর্ডে ১৫৩তম টেস্ট খেলছেন জিমি।

অসি পেস কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রা মাত্র ১২৪টি টেস্ট খেলে শিকার করেছেন ৫৬৩টি উইকেট। ক্যারিবীয় কিংবদন্তি এবং বাংলাদেশের সাবেক বোলিং কোচ কোর্টনি ওয়ালশ ১৩২ টেস্ট খেলে শিকার করেছেন ৫১৪ উইকেট। ৫০০ শিকারের মাইলফলকে পৌঁছাতে স্টুয়ার্ট ব্রড খেলেছেন ১৪০ টেস্ট।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে সুযোগ পাননি ব্রড। যে কারণে তুমুল সমালোচনার শিকার হয় ইংলিশ টিম ম্যানেজমেন্ট। দ্বিতীয় টেস্ট খেলতে এসেই নিলেন দুই ইনিংসে ৩+৩ = ৬ উইকেট। এরপর চলতি টেস্টে এখনও পর্যন্ত নিলেন ৯ উইকেট। প্রথম ইনিংসে ৬টি এবং দ্বিতীয় ইনিংসে এখনও পর্যন্ত নিয়েছেন ৩ উইকেট।

ব্রডের আগুনে বোলিংয়ের সামনে নিশ্চিত পরাজয়ের মুখে ওয়েস্ট ইন্ডিজ। জয়ের জন্য ৩৯৯ রানের লক্ষ্যে ব্যাট করাতে নামা ক্যরিবীয়দের স্কোর এ রিপোর্ট লেখার সময় ২৩.৩ ওভারে ৫ উইকেট হারিয়ে ৮৪। রস্টোন চেজ ৫ এবং জার্মেইন ব্ল্যাকউড উইকেটে রয়েছেন ৩ রান নিয়ে।

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।