ব্রাদারহুডের শীর্ষনেতাদের যাবজ্জীবন কারাদণ্ড দিল মিশরের আদালত

নিউজ ডেস্ক

মিশরের মুসলিম ব্রাদারহুড নেতা মুহাম্মাদ বাদিসহ শীর্ষস্থানীয় ১২ নেতার যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছে দেশটির একটি আদালত।

গতকাল শনিবার (১২ সেপ্টম্বর) পোর্ট সাইদ অপরাধ বিষয়ক একটি আদালত প্রয়াত রাষ্ট্রপতি মোহাম্মদ মুরসির ক্ষমতাচ্যুত হওয়ার পর ২০১৩ সালের সহিংস ঘটনায় সম্পৃক্ততার অভিযোগে এ রায় দেয়। মুহাম্মাদ আল বেলতাজি ও সাফওয়াত হেজাজিসহ আরো ৯জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

২০১৩ সালের আগস্ট মাসে রাবা ও নাহদা এলাকায় ইসলামপন্থীরা সহিংসতা ছড়িয়ে দিলে এই ঘটনার বিরুদ্ধে পোর্ট সাইদ থানায় একটি মামলা দায়ের করা হয়।

২০১৭ সালে আদালত বিবাদীদের কারাদণ্ডাদেশ বাতিল করে নতুন এই রায় প্রকাশ করে। অভিযুক্তদের বিরুদ্ধে পাঁচজনকে হত্যা, ৭০জনকে হত্যাচেষ্টা, সরকারি-বেসরকারি সম্পদ ভাংচুর, পোর্ট সাইদের আল আরব থানা থেকে গোলাবারুদ ও অস্ত্র চুরি ও সহিংসতা ও বিশৃঙ্খলায় প্ররোচিত করার অভিযোগে আসামীদের অভিযুক্ত করা হয়।

তবে ঘোষিত রায়টি চূড়ান্ত নয়। বরং ক্যাসেশন কোর্টের কাছে রায়ের বিরুদ্ধে চ্যালেঞ্জ করা যাবে। তাছাড়া মিশরে আইন অনুযায়ী যাবজ্জীবন কারাদণ্ড ২৫ বছর কারাগারে থাকা।

অভিযুক্ত মুহাম্মাদ বাদির বিরুদ্ধের সহিংসতার অভিযোগে কয়েক বার যাবজ্জীবন কারদণ্ডাদেশ দেওয়া হয়। তাঁর বিরুদ্ধে সর্বমোট এক শ বছরের বেশি কারাদণ্ডাদেশ হবে।

সূত্র : আহরাম

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।