মঙ্গলবার , ৩০ আগস্ট ২০১৬ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বিবাহিত নারীকে প্রেমিকের নাম প্রকাশ করতে হবে

Paris
আগস্ট ৩০, ২০১৬ ১২:০৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

সন্তান গর্ভেধারণের আগে কোনো নারী তার স্বামী ছাড়া অন্য কোনো পুরুষ বা প্রেমিকের শয্যসঙ্গী হলে তার নাম নথিভুক্ত বাধ্যতামূলক করতে আইন করতে যাচ্ছে জার্মানি। কেবল অভিভাবকত্বের মামলার প্রশ্নে এ আইন কার্যকর হবে। বুধবার এ আইনের খসড়া দেশটির পার্লামেন্টে উত্থাপন করা হবে।

 

জার্মানিতে প্রচলিত আইন অনুযায়ী, কোনো নারীর স্বামী যদি জানতে পারেন, যাকে তিনি সন্তান ভাবছেন এটি তার সন্তান নয়, বরং অন্য পুরুষের তাহলে তিনি প্রকৃত পিতার কাছ থেকে ক্ষতিপূরণ দাবি করতে পারেন। তবে এ আইনে কেবল দু বছর সন্তানের ব্যবস্থাপনার জন্য যে ব্যয় হয়েছে তার ক্ষতিপূরণ দাবি করা যায়। এ কারণে এ আইনটি সংশোধণ করে ক্ষতিপূরণের ব্যপ্তি বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। এছাড়া প্রচলিত আইনে কোনো ‘গুরুতর কারণে’ মা চাইলে সন্তানের প্রকৃত পিতার নাম গোপন রাখতে পারবেন বলেও বিধান রয়েছে। সরকার এ বিধানটির পরিবর্তন চাইছে।

 

জার্মানির বিচারমন্ত্রী হেইকো মাস বলেছেন, ‘ভুয়া ( যিনি আসল বাবা নন) বাবাকে ক্ষতিপূরণ প্রাপ্তি নিশ্চিতে আমাদের আরো বেশি আইনি সুরক্ষা দিতে হবে।’

 

প্রস্তাবিত সংশোধনীতে বলা হয়েছে, অভিভাবকত্বের প্রশ্নে কিংবা মামলার ক্ষেত্রে গর্ভধারণের আগে কোনো জার্মান নারী স্বামী ব্যতিত অপর কোনো পুরুষ কিংবা প্রেমিকের শয্যাসঙ্গী হলে তার নাম প্রকাশ করতে হবে। একই সঙ্গে এই নাম সরকারি নথিতে অর্ন্তভূক্ত করতে হবে।

 

সূত্র : রাইজিংবিডি

 

সর্বশেষ - আন্তর্জাতিক