বিদেশিদের প্রবেশে ই-লকার সিস্টেম চালু করবে মালয়েশিয়া

মালয়েশিয়ায় বিদেশিদের প্রবেশে ই-লকার সিস্টেম চালু করবে সরকার। আর এ ই-লকার দক্ষতার সঙ্গে পরিচালনা করবে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

২০২২ সালের ফোকাসগুলোর মধ্যে এটি একটি উদ্যোগ; যার মাধ্যমে মন্ত্রণালয় মালয়েশিয়ায় বিদেশিদের প্রবেশের ব্যবস্থাপনায় বিগ ডেটা সর্বোত্তমভাবে ব্যবহার করা হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরী হামজাহ জয়নুদিন। সংশ্লিষ্ট মন্ত্রণালয় বলছে, দেশে বিদেশিদের সফলভাবে পরিচালনা করার জন্য এটি করা হচ্ছে। এছাড়া ই-লকার ব্যবস্থাটি শুধু উপদ্বীপেই নয়, সাবাহ এবং সারাওয়াকেও ব্যবহার করা হবে।

১৩ জানুয়ারি এক বক্তৃতায় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যখন বিদেশিরা মালয়েশিয়ায় পৌঁছবে,তাদের অবস্থান জানতে ই-লকার সিস্টেম নিশ্চিত করবে যে (তথ্য সম্পর্কিত) ভিসা, সমস্ত নথি এবং মালয়েশিয়ায় তারা যা কিছু করে তা সহজেই পাওয়া যায়।  ইতোমধ্যে ভারত এবং সংযুক্ত আরব আমিরাতে ই-লকার সিস্টেম,  চালু করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটি সরকার, মূল দেশ, নিয়োগকর্তা এবং বিদেশি কর্মীদের উপকৃত করবে, কারণ এতে বিদেশি কর্মীদের নথিপত্র যেমন পাসপোর্ট, কর্মসংস্থান চুক্তি, ভিসা এবং কাজের পাস অন্তর্ভুক্ত রয়েছে, যা ডিজিটালভাবে অ্যাক্সেস করা যেতে পারে। এছাড়া সংশ্লিষ্ট এজেন্সিগুলোর ক্ষমতায়নে মন্ত্রণালয়ের বিভাগগুলো পুনর্গঠনের পরিকল্পনাও রয়েছে।

 

সূত্রঃ যুগান্তর