বাছুর উড়বে আকাশে

ইউরোপীয় ইউনিয়ভুক্ত (ইইউ) দেশগুলোতে আকাশপথে বাছুর পাঠানোর ঘোষণা দিয়েছে আয়ারল্যান্ড কর্তৃপক্ষ। আগামী মে মাস থেকে এটি শুরু হবে। এর ফলে ইউরোপের বিভিন্ন গন্তব্যে গরু পাঠানোর সময় ও যাত্রাপথ কমে আসবে বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান।

আয়ারল্যান্ডে বর্তমানে ১৬ লাখ দুগ্ধজাত খামার আছে। প্রতি বসন্তে এখানে বাছুরের সংখ্যা বেড়েই চলছে। দেশটিতে বছরে প্রায় সাড়ে সাত লাখ এঁড়ে বাছুরের জন্ম হয়। এর অধিকাংশই অভ্যন্তরীণ মাংস খাতে বিক্রি হয়। তবে জবাই হয় মাত্র ৩০ হাজার। এর বাইরে দুই লাখ বাছুর সড়ক ও সমুদ্র পথে ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানি হয়।

জন্মের পর ১৪ দিন বয়সেই এই দুই লাখ বাছুর রপ্তানি হয়। তবে যেভাবে এই বাছুরগুলো যানবাহনে পাঠানো হয় তার তীব্র সমালোচনা করে আসছে প্রাণি কল্যাণ প্রচারকর্মীরা। তাদের অভিযোগ, যাত্রাপথে পানি কিংবা খাদ্যবিহীন অবস্থায় কাটাতে হয় এই প্রাণিগুলোকে।

কৃষি গ্রুপগুলো আকাশপথে বাছুর পাঠানোর সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

আইরিশ ফার্মার্স অ্যাসোসিয়েশনের সভাপতি টিম চুল্লিনান বলেছেন, ‘আমরা দেখতে চাই, এই দেশ থেকে বাছুর উড়ে যাচ্ছে।’

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।