সোমবার , ১০ অক্টোবর ২০২২ | ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বাঘায় শিক্ষাবিদ নাছিম মালিথার স্মরণ সভা অনুষ্ঠিত

Paris
অক্টোবর ১০, ২০২২ ৯:০০ অপরাহ্ণ


বাঘা প্রতিনিধি:

রাজশাহীর বাঘায় শিক্ষাবিদ, কবি, রবীন্দ্র গবেষক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও চ্যানেল আই এর সাংবাদিক চকর মালিথার পিতা মরহুম অধ্যাপক নাছিম মালিথার দ্বিতীয় মৃত্যু বার্ষিকী উপলক্ষে স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১০ অক্টোবর) বিকালে উপজেলার শাহদৌলা সরকারি কলেজ মাঠে নাগরিক কমিটির আয়োজনে এই স্বরণ সভা অনুষ্টিত হয়। পরে দোয়া ও তাবারক বিতরণ করা হয়।

সভায় সভাপতিত্ব করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রাজশাহী জেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক এ্যাডভোকেট লায়েব উদ্দীন লাভলু।

প্রভাষক আব্দুল হানিফের সঞ্চালনায় বক্তব্য রাখেন এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান, অবসর প্রাপ্ত শিক্ষক অবদুল ওয়াদুদ, বীর মুক্তিযোদ্ধা আজিজুল আলম, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ আবদুর রাজ্জাক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জুলফিকার আলী, রাজশাহী কলেজের অধ্যাপক আনিসুজ্জামান, কলেজ শিক্ষক আকতার বানু, বোন নাজমা আলম, সাংবাদিক আবদুল লতিফ মিঞা, নুরুজ্জামান, প্রভাষক আমিরুল ইসলাম, অবসরপ্রাপ্ত শিক্ষক আবদুল হালিম মোল্লা, সাবেক ইউপি চেয়ারম্যান খন্দকার মনোয়ারুল ইসলাম মামুন, বীর মুক্তিযোদ্ধা শাফিউর রহমান শফি, শিক্ষক বাবুল ইসলাম প্রমুখ।

স্মরণ সভায় প্রিয় শিক্ষকের অবদানের কথা তুলে ধরেন বক্তারা বলেন, মানুষ গড়ার কারিগর শিক্ষকদের সম্মান ও সম্মানী দুটোই দিতে হবে। তবে তাঁরা এটাও মনে করে দেন, বর্তমানে শিক্ষাব্যবস্থা গভীর সংকটে পতিত হয়েছে। এ ক্ষেত্রে শিক্ষকদেরও দায় আছে। তাই এর পরিবর্তনের জন্য অন্যদের পাশাপাশি শিক্ষকদের বড় ভূমিকা পালন করতে হবে। নাছিম মালিথার মতো আদর্শ শিক্ষক হতে হলে বাড়িতে লাইব্রেরি গড়ে তুলে বই পড়তে হবে।

বক্তারা আরও বলেন, শিক্ষক মাত্রই পরম প্রদ্ধেয় ব্যক্তিত্ব। তবে তাঁদের মধ্যেও কিছু শিক্ষক একেকজন শিক্ষার্থীর জীবন ও মননে গভীর ছাপ রাখেন। কর্মের কারণে তাঁরা শিক্ষার্থীদের কাছে হয়ে ওঠেন অতি প্রিয়। জীবনভর সেই সব প্রিয় শিক্ষকের কথা মনে থাকে। সেই প্রিয় শিক্ষকের দ্বিতীয় মৃত্যু বার্ষিকীতে স্বরণ সভার আয়োজন করে বাঘা উপজেলা নাগরিক কমিটি।

উল্লেখ্য, নাছিম মালিথা ২০২০ সালে ১০ অক্টোবর মৃত্যু বরণ করেন। তিনি ১৯৪৬ সালের ১৭ ফেব্রুয়ারী উপজেলার পাকুড়িয়া গ্রামে মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি ছিলেন শিক্ষাবিদ, কবি, রবীন্দ্র গবেষক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব।

এস/আই

সর্বশেষ - মিডিয়ার সংবাদ