বাঘায় এবার ৫০০ বছরের ঐতিহাসিক ঈদ মেলা অনিশ্চিত

নিউজ ডেস্ক
  • 57
    Shares

বাঘা প্রতিনিধিঃ

করোনাভাইরাসের কারণে রাজশাহীর বাঘায় ৫০০ বছরের ঐতিহাসিক ঈদ মেলা নিয়ে এবার অনিশ্চয়তা দেখা দিয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ইতিমধ্যেই জানিয়ে দেয়া হয়েছে এবার ঈদ মেলা হচ্ছে না।

জানা গেছে, ৫০০ বছর পূর্বে বাগদাদ থেকে হজরত শাহদৌলা (রা.) পাঁচজন সঙ্গীসহ বাঘায় এসেছিলেন ইসলাম প্রচারের জন্য। বসবাস শুরু করেন রাজশাহী শহর থেকে ৫০ কিলোমিটার পূর্ব-দক্ষিণ কোণে পদ্মা নদীর তীরে। বাদশাহ নাসির উদ্দিন সে সময় তার জন্য এখানে বিশাল একটি শাহী মসজিদ তৈরি করেন। মসজিদের পাশে ৫২ বিঘা জমির ওপরে বিশাল দীঘি।

কথিত আছে, মনোবাসনা পূর্ণের জন্য মানুষ ঈদের সময় এ দীঘিতে গোসল করতে আসেন। এ ছাড়া অনুষ্ঠিত হয় বিশাল আকারের ঈদের জামাত। বসে ঈদ মেলা। এই মেলা এবার হচ্ছে না।

বাঘা ওয়াকফ এস্টেটের মোতোয়ালি খন্দকার মনছুরুল ইসলাম রইশ জানান, আবদুল আব্বাসী (র.) বংশের হজরত শাহ মোয়াজ্জেম ওরফে শাহদৌলা (রহ.) ও তার ছেলে হজরত আবদুল হামিদ দানিশমন্দ (রহ.) ওফাৎ দিবসে ধর্মীয় ওরস মোবারক উৎসবকে কেন্দ্র করে ৫০০ বছর যাবৎ ঈদুল ফিতরের দিন থেকে অনুষ্ঠিত হয় মেলা। করোনাভাইরাসের কারণে এই মেলা করা হচ্ছে না।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, করোনাভাইরাসের কারণে এই মেলা বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।

উল্লেখ্য, গত বছর এই মেলা ১৫ দিনের জন্য ১০ শর্তে ২১ লাখ ৫২ হাজার টাকায় আনুষ্ঠানিকভাবে ইজারা প্রদান করা হয়েছিল।

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।