বুধবার , ২৯ মার্চ ২০২৩ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাগমারায় জোকা বিল লীজের অর্থ জমির মালিকদের মাঝে বন্টন শুরু

Paris
মার্চ ২৯, ২০২৩ ৮:৩৯ অপরাহ্ণ


বাগমারা প্রতিনিধি :
রাজশাহীর বাগমারায় জোকা বিলে নতুন ভাবে ৫ বছর মেয়াদে মাছ চাষ শুরু করেছে জোতদারগণ। জোকা বিলের চার পাশের ৫টি গ্রামের জমির মালিকরা ঐক্যবদ্ধ ভাবে মাছচাষ শুরু করেছেন বলে জানাগেছে। গত মঙ্গলবার তারা জোকা বিলে বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করেন।

উপজেলার নরদাশ ইউনিয়নের বাসুদেবপাড়া, হাট-মাধনগর, কাষ্টনাংলা, গোড়সার এবং পানিয়া গ্রামের মাঝ খানে অবস্থিত এই জোকা বিল। ৫ গ্রামের জমির মালিকরা দীর্ঘদিন থেকে লীজ পদ্ধতিতে মাছ চাষ করে আসছে। সেই সাথে মাছ চাষকারীরা জোকা বিলে বিনামূল্যে সকল জমির ধানচাষ করে দিয়ে থাকেন। পাশাপাশি বিলের চারপাশের লোকজনের খাবার জন্য ৫টি ট্যাকিং মাধ্যমে সাপলাই পানির ব্যবস্থা করেন।

একদিকে ধান অন্যদিকে খাবার পানির ব্যবস্থা করায় সাধারণ কৃষকরাও অনেক খুশি। সে কারণে প্রতি বছর জোতদারগণ ঐক্যবদ্ধ ভাবে ধানচাষ এবং পানি সরবরাহ করা সহ জমির লীজ মূল্য প্রদান করে মাছ চাষ করে আসছে। সম্প্রতি পূর্বের লীজকৃত সময় পার হওয়ার কারনে নতুন করে ৫ বছরের জন্য মাছ চাষের জন্য চুক্তিবদ্ধ করে জমির মূল্য গ্রহণ করছেন কৃষকরা।

বুধবার ৫ গ্রামের মধ্যে বাসুদেবপাড়া গ্রামের ১০৬ জন কৃষক ৭ হাজার টাকা করে ৫৭৫ বিঘা ১৫ কাঠার অর্থ গ্রহণ করেছে। এরই মধ্যে জোকা বিল পরিচালনার জন্য ৫ গ্রামে পাঁচটি কমিটি গঠন করা হয়েছে। বাসুদেবপাড়া ঈদগাঁ চত্বরে মজনুর নেতৃত্বে ৮ সদস্যের একটি কমিটি কৃষকদের জমির লীজের অর্থ পরিশোধ করেন। এ সময় কমিটির সদস্য জাহাঙ্গীর আলম, কামরুজ্জামান, সিদ্দিক, পিয়ার, জাহাঙ্গীর, আমিনুল ইসলাম, হেলাল উদ্দীন সহ ৫ গ্রামের নেতৃস্থানীয় লোকজন উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ - রাজশাহীর খবর