বাইডেনের সঙ্গে বৈঠকে স্থায়ী যুদ্ধবিরতির দাবি জর্ডানের বাদশাহর

সিল্কসিটি নিউজ ডেস্ক :
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করে ফিলিস্তিনে স্থায়ী যুদ্ধবিরতির দাবি জানিয়েছেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ বিন আল-হুসাইন।
গতকাল সোমবার (১২ ফেব্রুয়ারি) ওয়াশিংটনে হোয়াইট হাউসে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

পরবর্তীতে দুই পক্ষ একটি যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন।মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) আনাদোলু এজেন্সি জানিয়েছে, বাইডেনের সঙ্গে বৈঠকে গাজায় স্থায়ী যুদ্ধবিরতির পাশাপাশি রাফাহ শহরের অবস্থা নিয়েও আলাপ করেন দ্বিতীয় আব্দুল্লাহ। ইসরায়েলের সামরিক অভিযানের কারণে রাফাহ শহরে আরেকটি মানবিক বিপর্যয়ের সৃষ্টি করবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

জর্ডানের বাদশাহ বলেন, আমরা রাফাহতে ইসরায়েলি আক্রমণ সহ্য করতে পারি না। এটি আরেকটি মানবিক বিপর্যয় তৈরি করতে যাচ্ছে, এটি প্রায় নিশ্চিত।

ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসনের অবসান ঘটাতে পূর্ণ যুদ্ধবিরতির জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে চাপ দেন বাদশাহ আব্দুল্লাহ। তিনি বলেন, আমাদের এখন একটি দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতি দরকার। এ যুদ্ধ অবশ্যই শেষ হওয়া উচিত। আমরা কেবল পাশে দাঁড়িয়ে থেকে এটি চলতে দিতে পারি না।

বাদশাহ আব্দুল্লাহর মতো গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে ইসরায়েলি স্থল অভিযানের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেন জো বাইডেনও। এ ছাড়া গাজা উপত্যকায় স্বাধীনতাকামী সংগঠন হামাস নিধনে ইসরায়েল যেসব হামলা চালাচ্ছে তাতে ‘অনেক বেশি’ নিরীহ ফিলিস্তিনি নিহত হয়েছে বলেও স্বীকার করে নিয়েছেন তিনি। কিন্তু তারপরও হামাসকে পরাজিত করতে ইসরায়েলকে সময় দিতে ছয় সপ্তাহের বিরতি চাইছেন বাইডেন।