বাংলাদেশের প্রথম নারী ফিফা রেফারি জয়া

নিউজ ডেস্ক

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ফিফার আনুষ্ঠানিক স্বীকৃতি পেলেন রাঙামাটির মেয়ে জয়া চাকমা। যা বাংলাদেশের নারী রেফারিদের ইতিহাসে মাইলফলক ঘটনা। বাংলাদেশের প্রথম মহিলা ফিফা রেফারি হিসেবে মহিলা ফুটবলের আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করবেন জয়া।

ফিফা রেফারি হওয়ার জন্য গত ২৩ আগস্ট বঙ্গবন্ধু স্টেডিয়ামে পরীক্ষা দিয়েছিলেন জয়া চাকমা। সেই রিপোর্ট হাতে পাওয়ার পর ফিফা বাফুফেকে ই-মেইল পাঠিয়ে আনুষ্ঠানিকভাবে তাকে স্বীকৃতি দেয়। আর এ স্বীকৃতি মেলায় বাংলাদেশের প্রথম নারী ফিফা রেফারি হলেন তিনি।

তবে বয়স কম হওয়ায় তাকে আরও কিছুদিন অপেক্ষায় থাকতে হচ্ছে। আগামী এক বছর মেয়েদের আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করতে পারবেন জয়া।

দক্ষিণ এশিয়ায় চারজন নারী ফিফা রেফারির দায়িত্ব পালন করছেন। তাদের মধ্যে দু’জন ভারতের আর একজন করে আছেন নেপাল ও ভুটানের। ফিফার পঞ্চম এশিয়ান নারী রেফারি হতে অপেক্ষায় ছিলেন বাংলাদেশের জয়া।

প্রসঙ্গত, খেলোয়াড়ি ক্যারিয়ার শেষে ২০১০ সালে রেফারিংয়ে মনোনিবেশ করেন জয়া। এর আগে লেভেল ৩, ২ ও ১ কোর্স সম্পন্ন করে জাতীয় পর্যায়ের রেফারি হন তিনি। বর্তমানে বিকেএসপির নারী ফুটবলের কোচ হিসেবে কাজ করছেন তিনি।

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।