বসন্তে এক পসলা বৃষ্টিতে ভিজলো রাজশাহী

নিজস্ব প্রতিবেদক :
চলতি বছরের প্রথম রাজশাহীতে বৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ভোর রাত ৫টা ৫০ মিনিট বৃষ্টি শুরু হয়ে চলে সকাল ৭টা ৪৫ পর্যন্ত।

একপশলা বৃষ্টিতে শীতের রুক্ষ প্রকৃতি যেন প্রাণ ফিরে পেয়েছে। আবহাওয়া অফিসের সূত্র অনুযায়ী রাজশাহীতে আজ বৃষ্টি হয়েছে ৮ মিলিমিটার।

এই রাজশাহী অঞ্চলে দীর্ঘ খরা ও বৃষ্টিহীন মৌসুমের পর প্রকৃতি যখন রুক্ষ হয়ে ওঠে তখন এমন হালকা বর্ষণ ফসলের জন্য উপকার বয়ে নিয়ে আসে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক লতিফা হেলেন  জানান, বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ভোর ৫টা ৫০ মিনিট থেকে সকাল ৭টা ৪৫ মিনিট পর্যন্ত তাদের রেইন গেজে (বৃষ্টির পরিমাপক যন্ত্র) ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আজ সকালে রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে বুধবার (২১ ফেব্রুয়ারি) সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বশেষ গত ১৪ ফেব্রুয়ারি রাতে ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল রাজশাহীতে।

কৃষকরা সাধারণত এমন বৃষ্টি প্রত্যাশা করে থাকেন মাঘ মাসে। যদিও এবার মাঘ মাসে দেখা মেলেনি সেই কাঙ্ক্ষিত বৃষ্টির। তবে ফাল্গুন মাসের শুরুর এই হালকা বর্ষণও ফসলের জন্য খুব উপকারী। তাই আজ সাতসকালেই মেঘের গর্জন আর বৃষ্টির স্পর্শে হাসি ফুটেছে কৃষকদের মুখে।