‘বরেন্দ্র প্রান্তের কণ্ঠস্বর হয়ে উঠুক ঢাকা পোস্ট’

  • 21
    Shares

 

নিজস্ব প্রতিবেদক:

বরেন্দ্র খ্যাত রাজশাহী অঞ্চলের প্রান্তিক মানুষের কণ্ঠস্বর হয়ে উঠুক দেশে নতুন যাত্রা শুরু করা অনলাইন সংবাদপত্র ঢাকা পোস্ট। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) ঢাকা পোস্টের আনুষ্ঠানিক যাত্রা উপলক্ষ্যে রাজশাহীতে আয়োজিত অনুষ্ঠানে অংশ নিয়ে এই প্রত্যাশা ব্যক্ত করেন অতিথিরা।

বেলা ১১টার দিকে রাজশাহী কলেজের রজনীকান্ত সেন মঞ্চে কেক কেটে ঢাকা পোস্টের আনুষ্ঠানিক যাত্রায় সামিল হন রাজশাহীর বিশিষ্ট জনরা। এর আগে রাজশাহী কলেজের প্রশাসন ভবনের সামনে থেকে র‌্যালী বের হয়। অনুষ্ঠানে শিক্ষক, সাংবাদিক ও রাজশাহীর গণমান্যরা অংশ নেন।
ঢাকা পোস্টের আনুষ্ঠানিক যাত্রায় অতিথি ছিলেন রাজশাহী কলেজের সদ্য বিদায়ী অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান। তিনি বলেন, দেশে অনেক অনলাইন সংবাদপত্র আছে। তবুও নতুন প্রত্যয়, অঙ্গিকার ও চ্যালেঞ্জ নিয়ে পথচলা শুরু করলো ঢাকা পোস্ট।

তিনি প্রত্যাশা করেন, সমাজের সব অনিয়ম-অসঙ্গতি তুলে ধরে সরকারকে সহায়তা করবে ঢাকা পোস্ট। সাংবাদিকতায় নির্ভিকতার জায়গায় যে চিড় ধরছে সেটি মুছে দিয়ে অন্যমাত্রায় পৌঁছে যাবে। বছর না যেতেই ঢাকা পোস্ট হয়ে উঠবে মানুষের পিপাসা-ক্ষুধা। গতানুগতিক খবর পরিবেশন না করে খবরের জগতে স্বকীয় ধারা তৈরী করে ঢাকা পোস্ট।

রাজশাহী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর আবদুল খালেক বলেন, শুধু খবর পরিবেশনই না, ঢাকা পোস্ট মানবিক কল্যাণে কাজ করবে। আমি আশাবাদি, ঢাকা পোস্ট খুব শিগগিরই দেশের অনলাইন গণমাধ্যম জগতে গুরুত্বপূর্ণ স্থান দখল করবে। সত্যিকার অর্থে গণমানুষের মাধ্যম হয়ে উঠবে ঢাকা পোস্ট।

অনুষ্ঠানে অতিথি ছিলেন রাজশাহী সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. জুবায়দা আয়েশা সিদ্দিকা। ঢাকা পোস্টের আনুষ্ঠানিক যাত্রায় শুভেচ্ছা জানান তিনি। তিনি বলেন, ঢাকার বাইরে বিশেষ করে উত্তরাঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলো সবসময় মিডিয়া ফোকাসের বাইরেই থেকেছে। আমাদের উন্নয়ন-অগ্রযাত্রা সবসময় সঠিকভাবে প্রকাশিত হয়না।

ফলে সরকারের কাছে আমাদের অর্জনগুলো পৌঁছে না। আমাদের কিছু সমস্যা ও প্রতিবন্ধকতাও রয়েছে। সেগুলো অনেক সময় প্রতিফলিত হয়না গণমাধ্যমে। আমি আশাকরি, ঢাকা পোস্টে এই বিষয়গুলো প্রকাশ পাবে। তবেই আমরা প্রগতীর পথে এগিয়ে যেতে পারবো।

ডাকা পোস্টের আনুষ্ঠানিক যাত্রায় এসে রাজশাহী কলেজর নবনির্মিত টেরাকোটা ঘুরে দেখেন রাজশাহীর প্রবীণ সাংবাদিক মুস্তাফিজুর রহমান খান আলম। সেখানেই কথা হয় ঢাকা পোস্টের সাথে। রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সাবেক এই সভাপতি বলেন, বাঙালির সকল আন্দোলনের অংশ রাজশাহী কলেজ। নতুন করে রাজশাহী কলেজে স্বাধীনতা চ্বরের টেরাকোটার সামনে। যেখানে রাজশাহী কলেজের ইতিহাস, বাংলাদেশ বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা।

এখানে আসলে বাংলাদেশের ইতিহাস জানতে পারবে মানুষ। জানতে পারবে, আসলে আমরা কোথায় থেকে এসেছি। আস্থা তৈরী হবে, আমাদেরমত শক্তিশালী জাতি আর নেই। আমরা যেমন শান্তিপ্রিয়, একাত্তরে প্রয়োজনে লাঙল-কাস্তে-কলম ফেলে রাইফেল ধরেছিলাম। সেটা কেউ আগে চিন্তা করতে পারেনি, পাকিস্তানও চিন্তা করতে পারেনি।

আমাদের ভিতু বাঙালি বলা হতো। কিন্তু ভাত যে ভাত যে সবকিছুর উৎস সেটি আবারও প্রমাণ হয়েছে। আমি চাই ঢাকা পোস্ট আমাদের এই সব অর্জন তুলে ধরবে। রাজশাহী কলেজর অর্জন তুলে ধরবে। সমৃদ্ধির অগ্রযাত্রায় দিকনির্দেশনা দেবে।

রাজশাহীর সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সম্পাদক জামাত খান বলেন, শিক্ষা নগরীরখ্যাত রাজশাহীর শিক্ষা খুটিনাটি তুলে আনবে ঢাকা পোস্ট। যাতে সরকার রাজশাহী নগরীসহ এই অঞ্চলের শিক্ষার মানোন্নয়নে বিশেষ দৃষ্টি দেয়। এখনকার অন্যতম সমস্যা মাদক। মাদকের ছোঁবল থেকে আমাদের সন্তানদের রক্ষায় সরকারের সহযোগী হিসেবে কাজ করতে হবে।

আমরা আশাকরি, শিল্পে অনগ্রসর রাজশাহী অঞ্চলের শিল্পের সমস্যা ও সম্ভাবনা তুলে আনবে ঢাকা পোস্ট। যাতে এই অঞ্চলের শিল্প বিকাশে বিশেষ গুরুত্ব দেয় সরকার। সর্বপরি উন্নয়ন সাংবাদিকতায় এগিয়ে যাক ঢাকা পোস্ট।

অনুষ্ঠানে অতিথি ছিলেন রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও কালের কণ্ঠের রাজশাহী ব্যুরো প্রধান রফিকুল ইসলাম। তিনি বলেন, নতুন কিছু সৃষ্টি নতুন পথ দেখায়, নতুন পথ চলায় অনুপ্রাণিত করে। যখন নতুন মিডিয়ার আত্মপ্রকাশ ঘটে তখন নবীন-অভিজ্ঞ সংবাদকর্মী মিলে নতুন কিছু করার প্রায়াস পান। ঢাকা পোস্ট তেমনি একটি মিডিয়া হাউস তৈরী হয়েছে।

যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে ঢাকা পোস্ট যাত্রা শুরু করলো সেটি আগামীর বাংলাদেশ বির্নিমাণে ভূমিকা রাখবে। ঢাকা পোস্টের সাথে সাধারণ মানুষ থাকবে, আমরাও আছি। আমাদের প্রত্যাশা-সাধারণ মানুষের কথা বলবে ঢাকা পোস্ট।

রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও দৈনিক যুগান্তরের স্টাফ রিপোর্টার তানজিমুল হক বলেন, অনলাইন সাংবাদিকতা দেশের সাংবাদিকতায় নতুন মাত্রা যুক্ত করেছে। এরই মধ্যে অনলাইন সংবাদপত্র দেশে আলোড়ন সৃষ্টি করেছে এবং জনগণের গ্রহণযোগ্যতাও পেয়েছে।
আমরা আরেক একটা নতুন অনলাইন সংবাদপত্র পেলাম। যেখানে তরুণ ও উদ্যোমী সাংবাদিকরা যুক্ত আছেন। ঢাকা পোস্ট সম্পাদক মহিউদ্দিন সরকার সৃষ্টিশীল সাংবাদিক। তিনি যেখানেই যুক্ত হয়েছেন, সেটি দেশের গণমানুষের গ্রহণযোগ্যতা অর্জন করেছে। আমরা আশা করি, রাজশাহী অঞ্চলের সম্ভাবনা ও সংকট তুলে ধরবে ঢাকা পোস্ট। তৃণমূলের খবরের পেছনের খবর তুলে আনবে।

ঢাকা পোস্টের রাজশাহীর স্টাফ রিপোর্টার ফেরদৌস সিদ্দিকীর পরিচালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের সহকারী পরিচালক (কলেজ) ড. আবু রেজা আজাদ, রাজশাহী সরকারী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী এসএম এমদাদুল হক, রাজশাহী কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক মনিরুল ইসলাম, রাজশাহী সরকারী মহিলা কলেজের প্রভাষক মোহায়মেনুল হক রিপন, দৈনিক আমাদের সময়ের রাজশাহী ব্যুরো প্রধান আমজাদ হোসেন শিমুল, যমুনা টেলিভিশনের স্টাফ রিপোর্টার মওদুদ রানা, সময় টেলিভিশনের স্টাফ রিপোর্টার রাকিবুল হাসান রাজিব, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি সালমান শাকিল, সাধারণ সম্পাদক বেলাল হোসাইন বিপ্লব, রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি বাবর মাহমুদ, সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান, সংগঠনটির বর্তমান সভাপতি এম ওবায়দুল্লাহ প্রমুখ।

 

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।