ফেসবুক কবে ঠিক হবে? যা বললেন মোস্তাফা জব্বার

  • 35
    Shares

দেশের ইন্টারনেট ব্যবহারকারীরা ফেসবুক ও ম্যাসেঞ্জার ব্যবহার করতে গিয়ে গত শুক্রবার বিকেল থেকে সমস্যার মুখোমুখি হচ্ছে । ফেসবুক কখনো ডাউন, আবার কখনো বন্ধ থাকায় লগ ইন করা, পোস্ট দেওয়া এবং মেসেঞ্জার ব্যবহার করে কোনো কিছু পাঠানোর ক্ষেত্রে ভোগান্তিতে পড়েছে তারা। তবে বিশ্বের ওয়েবসাইট ডাউন মনিটরিং সাইট ‘ডাউন ডিটেক্টরে’ বিশ্বের কোথাও ফেসবুক ব্যবহারে বিপত্তির তথ্য নেই।

শুধু দেশে এই সমস্যা কেন হচ্ছে জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার গতকাল রবিবার কালের কণ্ঠকে বলেন, ‘আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরামর্শে ফেসবুক সেবা সীমিত আছে। এখনো যে অবস্থা আছে তাতে কখন ইতিবাচক সিদ্ধান্ত নেওয়া হবে আমার তা জানা নেই। যে অবস্থা আজকেও গেছে, তাতে মনে হচ্ছে কিছুটা সময় হয়তো লাগতেও পারে।’

তিনি বলেন, ‘রাষ্ট্রীয় নিরাপত্তা কিছু ব্যক্তিগত অসুবিধার চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ। প্রথম দিন তারা যে লাইভ অনুষ্ঠানগুলো করেছে, এগুলো ব্যাপক ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে। আমাদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ অন্যান্য সংস্থা যখন ভালো মনে করবে তখন ফেসবুক স্বাভাবিক হবে।’

যোগাযোগ করা হলে ফেসবুকের এক মুখপাত্র বলেন, ‘আমরা অবগত আছি যে বাংলাদেশে আমাদের সেবাগুলো সীমিত রাখা হয়েছে। আমরা বিষয়টি বোঝার চেষ্টা করছি। আশা করছি শিগগির পুরোদমে আবার এগুলোর ব্যবহার স্বাভাবিক হবে।’ এদিকে মোবাইল অপারেটর সূত্র জানায়, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে মোবাইল অপারেটরগুলোকে সংশ্লিষ্ট এলাকায় দ্রুতগতির ইন্টারনেট সেবা বন্ধ করার নির্দেশ দেওয়া হয়।

বিটিআরসির তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১১ কোটি ২৭ লাখ। এর মধ্যে ১০ কোটির বেশি গ্রাহক মোবাইলে ইন্টারনেট ব্যবহার করছে। ফেসবুক ডাউন হওয়ার কারণে এই ব্যবহারকারীদের নানা রকম দুর্ভোগে পড়তে হচ্ছে। ফেসবুকভিত্তিক ব্যবসার উদ্যোক্তারা ঠিকমতো কাজ করতে পারছেন না। একই সঙ্গে ম্যাসেঞ্জারভিত্তিক বিভিন্ন সেবা, ভার্চুয়াল ক্লাস বিঘ্নিত হচ্ছে শিক্ষার্থীদের।

রাজধানীর একটি বেসরকারি  কিন্ডারগার্টেন স্কুলের এক শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘করোনার মধ্যেও আমরা ম্যাসেঞ্জার গ্রুপে শিক্ষার্থীদের যুক্ত করে অ্যাসাইনমেন্ট, হোমওয়ার্ক নিয়ে শিক্ষা কার্যক্রম চালু রেখেছি। ফেসবুকের সমস্যার কারণে এই কার্যক্রমে বিঘ্ন ঘটছে।’

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সাবেক সভাপতি এবং ই-কমার্স প্রতিষ্ঠান আজকের ডিলের ব্যবস্থাপনা পরিচালক ফাহিম মাশরুর বলেন, দেশে অনলাইন কেনাকাটার প্রায় অর্ধেক ফেসবুককেন্দ্রিক বিভিন্ন প্ল্যাটফর্মে হয়ে থাকে। ফেসবুক বিভ্রাটে ছোট ছোট অনলাইন উদ্যোক্তারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

 

সুত্রঃ কালের কণ্ঠ

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।