ফের পেছাল হিমু হত্যার রায়

সিল্কসিটিনিউজ ডেস্ক:

চট্টগ্রামে কুকুর লেলিয়ে স্কুল শিক্ষার্থী হিমু হত্যার রায় দ্বিতীয় দফায় পেছাল। আজ বৃহস্পতিবার রায় ঘোষণার কথা থাকলেও ফুল কোর্ট রেফারেন্সের কারণে তা পিছিয়েছে বলে এ মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী অনুপম চক্রবর্ত্তী জানিয়েছেন।

তিনি বলেন, ফুল কোর্ট রেফারেন্সের কারণে বৃহস্পতিবার আদালত বসবে না। সে কারণে কাল রায় ঘোষণা হবে না। বৃহস্পতিবার রায়ের নতুন তারিখ জানিয়ে দেওয়া হতে পারে বলে জানান তিনি।

এর আগে গত ২৮ জুলাই রায় ঘোষণার দিন নির্ধারিত ছিল। কিন্তু বিচারক ছুটিতে থাকায় তা পিছিয়ে ১১ অগাস্ট নতুন তারিখ ঠিক করা হয়। গত বছরের ১০ সেপ্টেম্বর এ মামলার যুক্তি উপস্থাপন শুরু হয়ে ১৬ জুলাই শেষ হয়।

মৃত্যুর আগে চিকিৎসাধীন অবস্থায় হিমু যে বক্তব্য দিয়েছিলেন, তার রেকর্ড গতবছর ১৪ অক্টোবর ও এ বছর ৩০ জুন আদালতে তা বাজিয়ে শোনানে হয়।

২০১২ সালের ২৭ এপ্রিল নগরীর পাঁচলাইশ এলাকায় আসামি শাহ সেলিম টিপুর বাড়ির ছাদ থেকে হিংস্র কুকুর লেলিয়ে ধাক্কা দিয়ে ফেলে দেওয়া হয় শিক্ষার্থী হিমুকে। আহত অবস্থায় ২৬ দিন চিকিৎসা নেওয়ার পর ২৩ মে তার মৃত্যু হয়।

হিমু খুনের ঘটনায় তার মামা শ্রীপ্রকাশ দাশ বাদী হয়ে পাঁচলাইশ থানায় পাঁচজনকে আসামি করে একটি হত্যা মামলা করেন। ২০১২ সালের ৩০ অক্টোবর পুলিশ পাঁচজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেয়।

আসামিরা হলেন- জাহিদুর রহমান শাওন, জুনায়েদ আহমেদ রিয়াদ, তার বাবা শাহ সেলিম টিপু, শাহাদাত হোসেন সাজু ও মাহবুব আলী ড্যানি। এদের মধ্যে টিপু ও সাজু জামিনে আছেন। শাওন জামিন নিয়ে এবং রিয়াদ শুরু থেকেই পলাতক। শুধু ড্যানি কারাগারে আছেন।

অভিযোগপত্র দেওয়ার প্রায় দেড় বছর পর ২০১৪ সালের ৩ ফেব্রুয়ারি পাঁচ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেয় আদালত। সাক্ষ্যগ্রহণ শুরু হয় ২০১৪ সালের ১৮ ফেব্রুয়ারি।

সূত্র: কলের কণ্ঠ