রবিবার , ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

প্রেসিডেন্ট নির্বাচন: শ্রীলংকায় কারফিউ জারি

Paris
সেপ্টেম্বর ২২, ২০২৪ ৯:১৮ পূর্বাহ্ণ

 

সিল্কসিটি নিউজ ডেস্ক:

শ্রীলংকায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনার মধ্যে দেশজুড়ে কারফিউ জারি করা হয়েছে। শনিবার রাতে দেশটির পুলিশ আট ঘণ্টার জন্য কারফিউ ঘোষণা করে। জনসাধারণের নিরাপত্তার কথা বিবেচনা করে এ কারফিউ ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

গণঅভ্যুত্থানে গোতাবায়া রাজাপাকসে সরকারের পতনের দুই বছর পর গতকাল শনিবার শ্রীলংকায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহেসহ রেকর্ডসংখ্যক ৩৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। রবিবার সকালে সম্পূর্ণ ফলাফল পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। তবে প্রথমবারের মতো এবার নির্বাচন দ্বিতীয় দফায় গড়াতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

নির্বাচনকে দেশটির ভবিষ্যৎ অর্থনৈতিক সংস্কারের নির্ধারক হিসেবে দেখা হচ্ছে। পতিত সরকারের আমলে ধ্বংস হয়ে যাওয়া অর্থনীতিকে বিক্রমাসিংহে সচল করতে সক্ষম হলেও কর বৃদ্ধি, ভর্তুকি কমিয়ে দেওয়ার কারণে অনেকে এখনও সংসার চালাতে হিমশিম খাচ্ছেন।

গণঅভ্যুত্থানের মুখে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছাড়তে বাধ্য হন। পরে তিনি পদত্যাগ করলে দায়িত্ব নেন ৭৫ বছর বয়সী বিক্রমাসিংহে। অন্তর্র্বতী সরকারের নানা পদক্ষেপে অল্প সময়ের মধ্যেই ঘুরে দাঁড়াতে শুরু করে শ্রীলঙ্কার অর্থনীতি। তিনি আরেক মেয়াদ দায়িত্বে থাকতে চাইছেন।

প্রেসিডেন্ট নির্বাচনের নতুন নিয়ম অনুযায়ী, প্রার্থীদের মধ্যে কেউ কমপক্ষে ৫০ শতাংশ বা এর চেয়ে বেশি ভোট পেলে তাকেই বিজয়ী ঘোষণা করা হবে। আর কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট না পেলে সবচেয়ে বেশি ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফা ভোট হবে। এর আগে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন কখনও দ্বিতীয় দফায় না গড়ালেও এবারের তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ভোটে সেই ধারা ভেঙে যেতে পারে।

ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্রটির এ নির্বাচনে ভোটার ছিল ১ কোটি ৭১ লাখ।

সর্বশেষ - আন্তর্জাতিক