প্রার্থিতা ফেরত ও বাতিল: ইসিতে ৫৬১ আবেদনের শুনানি শুরু

সিল্কসিটি নিউজ ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা ফেরত পেতে ও বাতিলে নির্বাচন কমিশনে জমা পড়া আপিলের শুনানি আজ রোববার (১০ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে। এ কার্যক্রম চলবে আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত।

শুনানি শেষে প্রার্থিতা ফেরত ও বাতিলে করা আপিল নিষ্পত্তি করবে সিইসির নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ কমিশন। এরপরই চূড়ান্ত হবে ৩শ’ আসনে প্রার্থিতা। শনিবার শেষ দিনে ১৩০টিসহ সবমিলিয়ে পাঁচ দিনে আপিল হয়েছে ৫৬১টি।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ১৭ ডিসেম্বর পর্যন্ত। পরদিন ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পর আনুষ্ঠানিক প্রচারণায় নামবেন প্রার্থীরা। সবশেষ আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।

গত ১৫ নভেম্বর জাতির উদ্দেশে দেয়া ভাষণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সংবিধানের অনুচ্ছেদ ১২৩ দফা (৩) উপদফা (ক)-এর বরাতে এবং নির্বাচন কমিশনের সিদ্ধান্ত মোতাবেক এ তফসিল ঘোষণা করেন সিইসি। ঘোষিত এ তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটারসংখ্যা প্রকাশ করে ইসি। নির্বাচন কমিশনে দেয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮৫২।

উল্লেখ্য, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ পূর্তির আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী সংসদ নির্বাচন করতে হয়। সে হিসেবে চলতি সংসদের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ২৯ জানুয়ারি। এর আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা আছে।