প্রাথমিকে শিক্ষক নিয়োগ: প্রথম ধাপের চূড়ান্ত ফল আগামী সপ্তাহে

সিল্কসিটি নিউজ ডেস্ক :

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে লিখিত ও মৌখিক পরীক্ষার ফল তৈরির কাজ শেষ। আগামী সপ্তাহে রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের ১৮ জেলায় পরীক্ষা দেওয়া প্রার্থীদের মধ্য থেকে চূড়ান্তভাবে নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হতে পারে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ এ তথ্য জানিয়েছেন। সচিবের ভাষ্য, প্রথম ধাপের চূড়ান্ত ফল তৈরির কাজ শেষ। এখন যাচাই-বাছাই চলছে।

ফরিদ আহাম্মদ বলেন, ত্রুটি-বিচ্যুতির কারণে কেউ যেন বঞ্চিত না হয়, তা গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখা হচ্ছে। যাচাই শেষে ফল প্রকাশ করা হতে পারে। সেটা এ সপ্তাহেও হতে পারে, আগামী সপ্তাহেও হতে পারে। তবে আগামী সপ্তাহে ফল প্রকাশের সম্ভাবনা বেশি।

গত ৮ ডিসেম্বর রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের ১৮ জেলায় সহকারী শিক্ষক পদে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। তিন বিভাগে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩ লাখ ৬০ হাজার ৬৯৭ জন।

২০ ডিসেম্বর সন্ধ্যায় প্রথম ধাপের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এতে নির্বাচিত হন ৯ হাজার ৩৩৭ জন। গত ৩১ জানুয়ারি পর্যন্ত স্ব স্ব জেলা প্রাথমিক শিক্ষা অফিসে তাদের মৌখিক পরীক্ষা নেওয়া হয়।

অন্যদিকে গত ২ ফেব্রুয়ারি দ্বিতীয় ধাপে খুলনা, রাজশাহী, ময়মনসিংহ বিভাগের ২২ জেলায় লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ ধাপে প্রার্থী ছিল ৪ লাখ ৩৯ হাজার ৪৪৩ জন। আগামী ২০ ফেব্রুয়ারির মধ্যে দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে। এরপর শুরু হবে মৌখিক পরীক্ষা।

দ্বিতীয় ধাপে নির্বাচিতদের মৌখিক পরীক্ষা শেষে মার্চে তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোর প্রার্থীরা পরীক্ষায় অংশ নেবেন। এ ধাপে আবেদন করেছেন ৩ লাখ ৪৯ হাজার ৪৩৮ জন।