প্রাক-প্রাথমিক শিক্ষার মেয়াদ ২ বছর হচ্ছে

নিউজ ডেস্ক
  • 40
    Shares

সরকার প্রাক-প্রাথমিক শিক্ষার মেয়াদ ২ বছর করতে যাচ্ছে। এতদিন পর্যন্ত এ শ্রেণিতে শিশুরা এক বছর মেয়াদী শিক্ষাগ্রহণ করত। এ ছাড়া এ শ্রেণিতে ভর্তির বয়স পাঁচ বছর থেকে কমিয়ে চার বছর করা হচ্ছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন জানান, বৃহস্পতিবার তাদের এ প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন। আগামী জানুয়ারি থেকে তারা এর বাস্তবায়নে যাবেন।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, সরকারের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) বাস্তবায়নের লক্ষ্য হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে। এর ফলে ২০৩০ সালের মধ্যে দেশের সব শিশু মানস্মত প্রাক-প্রাথমিক শিক্ষার স্তরে ঢুকতে পারবে এবং তারা পরবর্তী প্রাথমিক শিক্ষার প্রস্তুতি নিতে পারবে।

তবে প্রাথমিকভাবে কিছু স্কুলের দুই বছর মেয়াদী প্রাক-প্রাথমিক শিক্ষা চালু হবে। এর ফলাফলের ওপর ভিত্তি করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। তারা ধারণা করছেন, চার বছরের মধ্যে দেশের সব স্কুলে দুই বছর মেয়াদী প্রাক-প্রাথমিক শিক্ষা চালু করা যাবে। ২০১০ সালে দেশে প্রাক-প্রাথমিক শিক্ষা চালু হয়।

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।