রবিবার , ২৮ এপ্রিল ২০২৪ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

প্রথাবিরোধী লেখক হুমায়ুন আজাদের জন্মদিবস আজ

Paris
এপ্রিল ২৮, ২০২৪ ১১:০৮ পূর্বাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক

কবি, ঔপন্যাসিক, ভাষাবিজ্ঞানী, কিশোর সাহিত্যিক ও গবেষক অধ্যাপক হুমায়ুন আজাদের জন্মদিবস আজ। ১৯৪৭ সালের ২৮ এপ্রিল মাতামহের বাড়ি তৎকালীন ব্রিটিশ ভারতের অধীন বিক্রমপুরের কামারগাঁওয়ে তার জন্ম। বর্তমানে মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর উপজেলায়। তার নাম ছিল হুমায়ুন কবীর, ১৯৮৮ সালে তিনি নাম পরিবর্তন করে হুমায়ুন আজাদ নাম ধারণ করেন।

হুমায়ুন আজাদ ছিলেন বাংলাদেশের অন্যতম প্রথাবিরোধী এবং বহুমাত্রিক লেখক। তার ৭টি কাব্যগ্রন্থ, ১২টি উপন্যাস ও ২২টি সমালোচনা গ্রন্থ, ৭টি ভাষাবিজ্ঞান-বিষয়ক, ৮টি কিশোর সাহিত্য ও অন্যান্য প্রবন্ধ-সংকলন মিলিয়ে ৬০টিরও অধিক গ্রন্থ জীবদ্দশায় এবং মৃত্যুপরবর্তী সময়ে প্রকাশিত হয়। ১৯৯২ সালে তার নারীবাদী গবেষণা-সংকলনমূলক গ্রন্থ ‘নারী’ প্রকাশের পর ১৯৯৫ থেকে ২০০০ সাল পর্যন্ত সাড়ে চার বছর ধরে বাংলাদেশ সরকার নিষিদ্ধ করেছিল। তাকে ১৯৮৬ সালে বাংলা একাডেমি পুরস্কার এবং ২০১২ সালে সামগ্রিক সাহিত্যকর্ম এবং ভাষাবিজ্ঞানে বিশেষ অবদানের জন্য মরণোত্তর একুশে পদক প্রদান করা হয়। ২০০৩ সালে তার রচিত কিশোর সাহিত্য ‘ফুলের গন্ধে ঘুম আসে না (১৯৮৫)’ এবং ‘আব্বুকে মনে পড়ে (১৯৯২)’ জাপানি ভাষায় অনূদিত হয়েছিল।

‘পাক সার জমিন সাদ বাদ’ উপন্যাসে মৌলবাদীদের সমালোচনা করার কারণে ২০০৪ সালে তিনি হামলার শিকার হন। প্রথমে বাংলাদেশের সম্মিলিত সামরিক হাসপাতাল এবং পরে থাইল্যান্ডে নিবিড় চিকিৎসার মাধ্যমে তিনি কিছুটা সুস্থ হন।

২০০৪ সালের ১১ আগস্ট রাতে একটি অনুষ্ঠান থেকে প্রত্যাবর্তনের পর আবাসস্থলে আকস্মিকভাবে মৃত্যু হয় তার। ১২ আগস্ট আবাসস্থলের নিজ কক্ষে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়।

সর্বশেষ - শিল্প ও সাহিত্য