রবিবার , ৩১ মার্চ ২০২৪ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

প্রথমবারের মতো সরকারিভাবে চালু হচ্ছে ইন্টার্নশিপ

নিউজ ডেস্ক
মার্চ ৩১, ২০২৪ ৯:৪৩ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক :

সোমবার (১ এপ্রিল) সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সভাকক্ষে ইন্টার্নশিপ কার্যক্রমের উদ্বোধন করা হবে।এ সময় নতুন মনোনয়নপ্রাপ্ত ইন্টার্নদের আনুষ্ঠানিকভাবে বরণ করা হবে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনপ্রশাসন মন্ত্রী মো. ফরহাদ হোসেন। বিশেষ অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। এছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানরা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ক্যারিয়ার প্লানিং ও প্রশিক্ষণ অনুবিভাগের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত সচিব ড. মোহাম্মদ জিয়াউল হক বলেন, ইন্টার্নশিপ নীতিমালা ২০২৩ এর অধীন বাংলাদেশের সরকারি প্রতিষ্ঠানের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় সর্ব প্রথম ইন্টার্নশিপ চালু করছে। বিভিন্ন ধাপ অতিক্রম করে এক হাজার ৯৪ জন আবেদনকারীর মধ্য থেকে ১০ জন ইন্টার্ন চূড়ান্ত করা হয়, যাদের মধ্যে ছয় জন নারী ও চার জন পুরুষ ইন্টার্ন। ইন্টার্নদের প্রশিক্ষণ আগামী ৩০ জুন সমাপ্ত হবে।

তিনি আরও জানান, আমরা জনপ্রশাসন মন্ত্রণালয়ে ইন্টার্নশিপের উদ্যোক্তা এবং আমরাই কাজটা শুরু করছি। ইন্টার্নশিপ চালুর জন্য অন্যান্য মন্ত্রণালয়ও আমাদের সঙ্গে যোগাযোগ করছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ইন্টার্নদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে জনসেবাকে পরিণত হওয়ার আহ্বান জানানো হবে। পাশাপাশি বর্তমান সরকারের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন ও টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনের মধ্যমে দেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত করার জন্য এসব নবীন ইন্টার্ন যারা সামনের দিনগুলোতে দেশ পরিচালনায় আসবেন তাদের ভূমিকার ওপর গুরুত্বারোপ করা হবে।

দেশের স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারীদের ব্যবহারিক প্রশিক্ষণের মাধ্যমে যুগোপযোগী ও অভিজ্ঞ মানবসম্পদ সৃষ্টি, পাঠ্যপুস্তকের জ্ঞানের সঙ্গে কর্মক্ষেত্রের অভিজ্ঞতার সমন্বয় ঘটানোর সুযোগ রেখে গতবছরের ২২ অক্টোবর ইন্টার্নশিপ নীতিমালা-২০২৩ এর গেজেট প্রকাশ করে সরকার।

নীতিমালা অনুযায়ী, ইন্টার্ন প্রতিমাসে সরকার কর্তৃক নির্ধারিত পরিমাণ ভাতা প্রাপ্য হবে। ভাতা ছাড়া ইন্টার্ন অন্য কোনো ভাতা বা সুবিধা প্রাপ্য হবে না। ভাতা প্রাপ্তির প্রাক্কালে প্রতিমাসে ইন্টার্নকে তার সন্তোষজনক কর্মকালের বিষয়ে সুপারভাইজারের কাছ থেকে প্রত্যয়ন সংগ্রহ করতে হবে।

ইন্টার্নশিপ চলাকালীন ইন্টার্ন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছ থেকে কর্মে নিযুক্ত রয়েছে, মর্মে কোনোরূপ প্রত্যয়ন প্রাপ্য হবে না, সফলভাবে ইন্টার্নশিপ সম্পন্ন করার পর ইন্টার্নশিপ প্রদানকারী প্রতিষ্ঠান থেকে সনদপত্র প্রাপ্য হবে।

ইন্টার্নশিপ সম্পন্ন করা কোনোভাবেই কোনো প্রতিষ্ঠানে স্থায়ী, অস্থায়ী বা অন্য কোনো চাকরির ক্ষেত্রে প্রাধিকার বা অগ্রাধিকার হিসাবে গণ্য হবে না।

সর্বশেষ - রাজশাহীর খবর