রবিবার , ১ অক্টোবর ২০২৩ | ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিমা তৈরির কাজ শেষ, এখন রং তুলির আঁচড়ের অপেক্ষা

Paris
অক্টোবর ১, ২০২৩ ৮:৫৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :

এবারও আসন্ন দূর্গা পূজার দূর্গা আসছে নৌকায় চড়ে। আর ফিরে যাবে ঘটকে করে। পূজোর বাকি মাত্র ১৯দিন। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপুজা। ইতোমধ্যে রাজশাহী মহানগর ও উপজেলা জুড়ে দেখা গেছে, প্রায় প্রতিটি মন্ডপে চলছে জোরেশোরে প্রতিমা তৈরির কাজ। এখন শুধু রং তুলির আঁচড়ের আপেক্ষায় পূজারীরা।

অন্যদিকে দূর্গোৎসব সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে পালন করার লক্ষে তানোর থানা পুলিশের পক্ষ থেকে প্রতিটি মন্ডপে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে বলে জানান ওসি আব্দুর রহিম।

জানা গেছে, প্রতিবারের ন্যায় এবারো তানোর উপজেলার ৭টি ইউনিয়নে ও ২টি পৌরসভা জুড়ে প্রায় ৫৪টি পূজা মন্ডপ রয়েছে। এর মধ্যে কলমা ইউনিয়নে ৩টি, পাঁচন্দর ইউনিয়নে ৪টি, সরনজাই ইউনিয়নে ১টি, তালন্দ ইউনিয়নে ৩টি, কামাগাঁ ইউনিয়নে ২৫টি, চাঁন্দুড়িয়া ইউনিয়নে ৩টি ও তানোর পৌরসভায় ১৩টি, মুন্ডুমালা পৌরসভায় ১টি মন্ডপ রয়েছে। প্রতিটি মন্ডপে প্রতিমা তৈরির মূল কাজ প্রায় শেষের দিকে।

এখন চলছে প্রতিমা ঘরে তুলতে রং তুলির কাজ। উৎসব শুরু হতে আর মাত্র ১৯দিন বাঁকি। এতে করে এখন থেকেই রকমারি আলোকসজ্জায় সজ্জিত হচ্ছে প্রতিটি মন্ডপ ও তার আশ পাশের এলাকা। উপজেলা পূজা উদর্যাপন কমিটির সভাপতি সুনিল দাস জানান, ব্যাপক উৎসাহ ও উদ্দিপনার মধ্যে দিয়ে প্রতিমা তৈরির মূল কাজ শেষ হয়েছে এখন শুধু রং করে প্রতিমা সাজিয়ে তোলা হচ্ছে। রং তুলির কাজ শেষ হলেই দূর্গা বরন করে ঘরে তুলবেন পূজারীরা। তিনি আরো বলেন, গত’বছরের তুলনায় এবার পূজায় ব্যয় অনেক বেশী।

অপরদিকে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসবকে কেন্দ্র করে কঠোর নিরাপত্তা দিতে প্রতিটি মন্ডপে প্রস্তুত তানোর থানার পুলিশ প্রশাসন। এবং নিরাপত্তা দিতে প্রতিটি মন্ডপে থাকছে,পুলিশ,আনসার ভিডিপি সহ সাদা পোশাকে বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও ভ্রাম্যমান আদালত সহ প্রসাসনের বিশেষ টিম। উপজেলা জুড়ে পূজা মণ্ডপে পুলিশের নিরাপত্তার বিষয়টি নিয়ে তানোর থানার অফিসার ইনচার্জ ওসি আব্দুর রহিম বলেন, তানোরে তেমন কোন ঝুকিপূর্ণ মন্ডপ নেই, তবুও আমাদের পক্ষ থেকে প্রতিটি মন্ডপে নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন প্রদক্ষেপ গ্রহন করা হয়েছে। আশা করছি সুষ্ঠু পরিবেশে পূজা সম্পূর্ণ করা হবে বলে তিনি জানান।

সর্বশেষ - রাজশাহীর খবর

...