রবিবার , ৯ জুন ২০২৪ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পেঁপে খেলে যেসব পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে

Paris
জুন ৯, ২০২৪ ১:৩৮ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক:
আমরা সবাই জানি যে পেঁপে একটি স্বাস্থ্যকর ফল। এর সমৃদ্ধ পুষ্টি উপাদান এবং অসংখ্য স্বাস্থ্য উপকারিতার কারণে আমাদের খাবারের তালিকায় পেঁপে রাখা হয়। তবে উপকারী এই ফল খেলে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে, বিশেষ করে নির্দিষ্ট পরিস্থিতিতে বা নির্দিষ্ট সংবেদনশীল ব্যক্তিদের জন্য। জেনে নিন পেঁপে খাওয়ার কিছু সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে-

১. অ্যালার্জি

আমেরিকান কলেজ অফ অ্যালার্জি অ্যাজমা অ্যান্ড ইমিউনোলজি অনুসারে, কারও কারও ক্ষেত্রে পেঁপে থেকে অ্যালার্জি হতে পারে, বিশেষ করে যাদের ল্যাটেক্সে অ্যালার্জি রয়েছে। ল্যাটেক্স-ফ্রুট সিনড্রোম হলো ল্যাটেক্স প্রোটিন এবং পেঁপে সহ কিছু ফলের মধ্যে ক্রস-প্রতিক্রিয়া। পেঁপেতে অ্যালার্জির প্রতিক্রিয়ার কারণে চুলকানি এবং আমবাতের মতো হালকা লক্ষণ থেকে অ্যানাফিল্যাক্সিসের মতো গুরুতর প্রতিক্রিয়া পর্যন্ত হতে পারে।

২. হজম সংক্রান্ত সমস্যা

পেঁপেতে প্যাপেইন এবং কাইমোপাপেইনের মতো এনজাইম রয়েছে, যা পরিমিত পরিমাণে খাওয়া হলে হজমে সহায়তা করতে পারে। পেঁপে বা এর বীজের অত্যধিক ব্যবহার হজম সংক্রান্ত সমস্যা যেমন ডায়রিয়া, পেটে খিঁচুনি বা পেটে ব্যথার কারণ হতে পারে, বিশেষ করে সংবেদনশীল ব্যক্তিদের মধ্যে।

৩. পাকা পেঁপে

কাঁচা পেঁপেতে উচ্চ মাত্রার ক্ষীর থাকে, যা কারও কারও ক্ষেত্রে অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে এবং জরায়ু উদ্দীপক প্রভাবও থাকতে পারে। গর্ভবতী নারীদের কাঁচা পেঁপে খাওয়া এড়িয়ে চলা উচিত, কারণ এটি সংকোচন এবং সম্ভাব্য জটিলতার কারণ হতে পারে।

৪. রক্ত ​​পাতলা করা

পেঁপেতে রয়েছে ভিটামিন কে, যা রক্ত ​​জমাট বাঁধতে ভূমিকা রাখে। যদিও ভিটামিন কে সামগ্রিক স্বাস্থ্যের জন্য অপরিহার্য। ওয়ারফারিনের মতো রক্ত-পাতলাকারী ওষুধ গ্রহণকারী ব্যক্তিদের পেঁপে খাওয়ার বিষয়ে সতর্ক হওয়া উচিত, কারণ এটি ওষুধের কার্যকারিতায় বিঘ্ন ঘটাতে পারে।

৫. গর্ভপাতের ঝুঁকি বৃদ্ধি

পেঁপেতে উচ্চ মাত্রার পেপেইন থাকে। গর্ভবতী নারীদের গর্ভপাত বা অকাল প্রসবের ঝুঁকি কমাতে কাঁচা পেঁপে খাওয়া এড়াতে পরামর্শ দেওয়া হয়। তাই গর্ভাবস্থায় এদিকে খেয়াল রাখবেন। এতে মা ও নবজাতকের জন্য সুস্থ থাকা সহজ হবে।

 

সর্বশেষ - লাইফ স্টাইল