সোমবার , ২১ অক্টোবর ২০২৪ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘পুতিনের পতন হবে এবং আমি ফিরে আসব’

Paris
অক্টোবর ২১, ২০২৪ ১১:০৬ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া রাশিয়ায় ফিরে রাজনৈতিক দৌড়ে অংশ নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। তবে সেটি সম্ভব হবে কেবল ভ্লাদিমির পুতিনের শাসনের পতনের পর।

সোমবার বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউলিয়া জানান, পুতিনের শাসনের পতনের পরই তিনি রাশিয়ায় ফিরে এসে রাজনীতিতে প্রবেশ করবেন।

তার ভাষায়, ‘একদিন এই শাসন পতিত হবে এবং আমি ফিরে আসব’।

ইউলিয়ার স্বামী অ্যালেক্সি নাভালনি পুতিনের শীর্ষ রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ছিলেন। গত ফেব্রুয়ারিতে একটি আর্কটিক কারাগারে সন্দেহজনক পরিস্থিতিতে তার মৃত্যু হয়।

স্বামীর মৃত্যুতে নাভালনায়া প্রতিশ্রুতি দিয়েছেন যে, তিনি তার স্বামীর কাজ চালিয়ে যাবেন। একই সঙ্গে এখনও তার রাশিয়ায় ফিরে যাওয়ার সময় হয়নি বলেও উল্লেখ করেন তিনি।

বর্তমানে লন্ডনে অবস্থান করা ইউলিয়া বলেন, ‘আমি রাশিয়াতেই থাকতে চাই। কেননা, আমি মস্কোতে জন্মেছি, আমাদের সন্তানদের জন্মও মস্কোতে হয়েছে… যদিও পুতিন ক্ষমতায় থাকাকালীন এটি সম্ভব নয়। তবে আমি আশা করি, একদিন এই শাসনের পতন হবে এবং আমি ফিরে আসব’।

রাশিয়ায় ফেরা এবং রাজনৈতিক ভাবনা নিয়ে তিনি বলেন, ‘যদি আমি রাশিয়ায় ফিরে যাই, তবে আমি নির্বাচনে প্রার্থী হিসেবে অংশ নেব। আমার রাজনৈতিক প্রতিপক্ষ ভ্লাদিমির পুতিন এবং আমি যত দ্রুত সম্ভব তার পতন ঘটাতে যা যা করা প্রয়োজন তা করব’।

এদিকে গত জুলাই মাসে পুতিন সরকার তাকে ‘সন্ত্রাসী’ এবং ‘চরমপন্থি’ তালিকায় অন্তর্ভুক্ত করেছে।

এ বিষয়ে ৪৮ বছর বয়সি রুশ কন্যা ইউলিয়া আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিক্রিয়াকে ‘একটি প্রহসন’ হিসেবে আখ্যা দেন। একই সঙ্গে পুতিনকে তাদের ‘একটু কম ভয়’ পাওয়ার আহ্বান জানান।

এদিকে মঙ্গলবার প্রকাশিত হচ্ছে প্রয়াত অ্যালেক্সি নাভালনির পোস্টহিউমাস স্মৃতিকথা ‘প্যাট্রিয়ট’। যেখানে তার ২০২০ সালে নার্ভ এজেন্ট বিষক্রিয়া এবং রাশিয়ার একটি কারাগারে জীবনযাপন সম্পর্কে বর্ণনা রয়েছে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক