বৃহস্পতিবার , ৪ আগস্ট ২০১৬ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পুঠিয়ায় নির্বিঘ্নে চলছে অবৈধ হিউম্যান হলার: বাড়ছে ঝুঁকি

Paris
আগস্ট ৪, ২০১৬ ৭:২৪ অপরাহ্ণ

পুঠিয়া প্রতিনিধি:

রাজশাহী-ঢাকা মহাসড়কের পুঠিয়া উপজেলার গাওপাড়া থেকে কাপাশিয়া পর্যন্ত প্রায় ২৮ কিলোমিটার রাস্তায় চলাচল করছে অবৈধ হিউম্যান হলার(ইমা গাড়ী)। এদের কোনটারই নাই সঠিক কাগজপত্র, ফিটনেস ও রেজিষ্ট্রিশন। ভূয়া রেজিষ্ট্রিশন প্লেট ব্যবহার করা লক্কর ঝক্কর  এসব হিউম্যান হলার (ইমা) গাড়ী চলছে নিরাপদে। কিন্তু অজ্ঞাত কারণে প্রশাসন নীরব ভূমিকা পালন করছে বলে অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার সরেজমিনে পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারে গিয়ে দেখা যায়, অনিয়ম তান্ত্রিক ভাবে বানেশ্বর কলেজ ও স্কুল মার্কেটের সামনে অবৈধ ভাবে হিউম্যান হলার (ইমা) গাড়ীর স্ট্যান্ড দাঁড় করিয়ে রাখা হয়েছে। এসব গাড়ীর বেশির ভাগেরই নাই কোন রেজিষ্ট্রেশন বা নম্বর প্লেট। আবার অনেক গাড়ীর বয়স যাই যাই কিন্তু নম্বর প্লেট এখনো চমকায়। ভূয়া রেজি: ব্যবহার করে দাপটে মহাসড়কে চলাচল করছে এসব গাড়ীগুলো।

সেখানবার মাষ্টার ও ইমা গাড়ীর চালকরা নাম না প্রকাশের শর্তে জানান, রাজশাহীতে তাদের হিউম্যান হলার (ইমা) গাড়ীর মালিক সমিতির অফিস রয়েছে। আর এই সমিতিতে প্রায় ১৬৬ টি হিউম্যান হলার (ইমা) গাড়ী সদস্য রয়েছে। এর মধ্যে রাজশাহী কোর্ট থেকে বানেশ্বর এবং রাজশাহী শহর থেকে জেলার বিভিন্ন রুটে প্রায় ১০০ টি হিউম্যান হলার (ইমা) গাড়ী চলাচল করে। আর বাঁকি ৬৬ টি বানেশ্বর থেকে নাটোর হয়ে বনপাড়া দিয়ে পাবনার দাশুরিয়া পর্যন্ত চলাচল করে।

 
প্রতিটি হিউম্যান হলার (ইমা) গাড়ী চলাচল কৃত রুটে স্ট্যান্ডে কর্মরত মাষ্টারদের ১০ টাকা করে দিতে হয়। এই ১০ টাকা মাষ্টরা বেতন হিসাবে নিয়ে থাকে। আর হিউম্যান হলার (ইমা) গাড়ীর রাজশাহী মালিক সমিতি অফিস কে প্রতিটি গাড়ি প্রতিদিন ৩৫ টাকা করে দিতে হয়। এছাড়া প্রতিটি ইমা গাড়িকে মাসে একদিন বিভিন্ন থানা এবং ফাঁড়িতে রিকুজিশনের মাধ্যমে কত্যর্বরত পুলিশের ডিউটিতে বিভিন্ন এলাকায় ঘুরতে হয়।

 
অন্যদিকে মহাসড়কে পার্শ¦-রাস্তা থাকা সত্বেও মুল সড়ক দিয়ে অবৈধভাবে সিএনজি চলাচল করছে। রাজশাহী-নাটোর মহাসড়কের সিএনজি চালক নাম প্রকাশ না কার শর্তে বলেন, মহাসড়কটিতে তিনি অবাধেই সিএনজি চালাচ্ছেন। কোথাও কোন পুলিশ কিংবা স্থানীয় প্রশাসনের কেউ তাকে বাধা দেয় না। রাজশাহী থেকে বানেশ্বর বাসস্ট্যান্ড থেকে নাটোর পর্যন্ত নির্বিঘেœ চলাচল করছে।

 
পথচারী ও ভ্যান, রিক্সা চালক জানান, অনেক লক্কর ঝক্কর ও কিছু নতুন ইমা গাড়ির রেজিঃ নাই। আবার যে কোন স্থানে সিগনাল ছাড়াই মহাসড়কের যেখানে সেখানে দাঁড়িয়ে যায়। যার কারনে পিছনে থাকা যে কোন যানবহন তার সাথে মারাত্মক দূর্ঘটনা ঘটায়। যার কারনে মহাসড়কে দুর্ঘটনা কোন ভাবেই রোধ হচ্ছে না। ফলে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনায় অগণিত মানুষ প্রাণ হারাচ্ছে।

 
সারাদেশের বিভিন্ন জাতীয় মহাসড়কের সঙ্গে রাজশাহী-ঢাকা মহাসড়কে সিএনজি অটোরিক্সা, ভটভটি, ব্যাটারি চালিত অটো-রিকশাসহ কমগতির যান, ও কাগজপত্র বিহীন গাড়ী চলাচল বন্ধের নির্দেশ দিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের জারি করা নিষেধাজ্ঞার পরও বন্ধ হয়নি এসব যান চলাচল। নিষেধাজ্ঞাকে রীতিমত অমান্য করে প্রতিদিন চলছে এসব অবৈধ যানবহন।

 
অপদিকে বানেশ্বর ট্রাফিক মোড়ে মোহাতাব হোসেন, আশরাফুল ও আরিফুল শ্রমিক ইউনিয়নের নাম দিয়ে রাজশাহী-নাটোর মহাসড়কে চলাচলকৃত প্রতিটি সিএনজি ও চার্জার অটোরিকশা থেকে ১৫ থেকে ২০ টাকা করে আদায় করে।

 
এ ব্যাপারে উপস্থিত থাকা মাষ্টার মোহাতাব হোসেন কাছে জানতে চাইলে তিনি জানান, আমরা কোন সমিতির না। আর যে টাকা আদায় করি তা আমরা নিজেরা নিয়ে নিই।

 
বিআরটিএ, রাজশাহীর এক কর্মকর্তা সিল্কসিটি নিউজকে জানান, কিছু নতুন ও কিছু পুরাতন হিউম্যান হলার (ইমা) গাড়ী রেজিঃ রয়েছে। সেগুলো নতুন ডিজিটাল প্লেট ব্যবহার করছে। এছাড়া অনেকে আবেদন দিয়ে রেখেছে। আর এগুলো গাড়ীর মধ্যে কিছু গাড়ীর মহানগর ও জেলার মধ্যে রুট পারমিট রয়েছে। আর বেশিভাগ গাড়ীর ফিটনেস নাই এবং অনেক গাড়ীর রেজিঃ মেয়াদ উত্তীর্ণ হয়েছে তারা এখনো রিনিউ করেনি বলে জানান।

 
এ ব্যাপারে হিউম্যান হলার (ইমা) গাড়ীর রাজশাহী সমিতির সভাপতি শরীফ জানান, আপনারা সাংবাদিকরা পত্রিকায় লেখে তো অবৈধ গাড়ী চলাচল বন্ধ করতে পারবেন না।

 
পবা হাইওয়ে পুলিশ ফাঁড়ি, পুঠিয়া উপজেলার বানেশ্বর অবস্থিত এর ইনচার্জ, সার্জেন্ট মনিরুল ইসলাম জানান, যে সকল গাড়ী, হিউম্যান হলার, মোটসাইকেলের কাগজপত্র, রেজিষ্ট্রশন, ফিটনেস ও রুটপারমিট নাই তাদের বিরুদ্ধে অভিযান চলছে আর দুই এক দিনের মধ্যে বিশেষ অভিযান শুরু করা হবে। এছাড়া গাড়ির গতিবেগ নিয়ন্ত্রনে এবং বেপরোয়া যান চলাচল বন্ধে রাজশাহী-নাটোর মহাসড়কে নিয়মিত অভিযান চলছে।

স/শ

সর্বশেষ - রাজশাহীর খবর