শুক্রবার , ২৫ অক্টোবর ২০২৪ | ১০ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পশ্চিমারা হেরে যাচ্ছে তবুও যুদ্ধ থামাতে রাজি নয়: অরবান

Paris
অক্টোবর ২৫, ২০২৪ ১০:১১ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

পশ্চিমা দেশগুলো ইউক্রেন যুদ্ধ হেরে যাচ্ছে, তবুও তারা যুদ্ধ থামাতে বা পরাজয় স্বীকার করতে প্রস্তুত নয় বলে মন্তব্য করেছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান।

স্থানীয় সময় বৃহস্পতিবার হাঙ্গেরির স্থানীয় রেডিও স্টেশন কসুথে দেওয়া এক বক্তব্যে অরবান এই মন্তব্য করেন।

তিনি বলেন, ‘তারা একটা কঠিন অবস্থানে রয়েছে। তারা এমন একটি যুদ্ধে লড়ছে, যে যুদ্ধে তারা ইতোমধ্যেই হেরে গেছে।

তবে হাঙ্গেরি এই যুদ্ধে অংশগ্রহণ না করার সিদ্ধান্তে অনড় রয়েছে। যদিও এর জন্য দেশটিকে ব্যাপক চাপের মুখোমুখি হতে হয়েছে বলেও জানান ভিক্টর অরবান।

বিষয়টি ব্যাখ্যা করে হাঙ্গেরির প্রধানমন্ত্রী বলেন, এই নীতিগত অবস্থান হাঙ্গেরিকে অর্থনৈতিক ক্ষেত্রে কিছুটা স্বাধীনতা বজায় রাখতে সহায়ক হয়েছে, যেখানে ইউক্রেন সংঘাতের কারণে বড় প্রভাব পড়েছে।

তিনি বলেন, ঠান্ডা যুদ্ধ পুনরুজ্জীবিত করা একটি ভুল ধারণা। তবে অনেকেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রতি এমনভাবে প্রতিক্রিয়া দেখাচ্ছে, যেন এটি অর্থনৈতিক ক্ষেত্রে নতুন এক ঠান্ডা যুদ্ধ ঘোষণার সমান।

ভিক্টর অরবান এ সময় উল্লেখ করেন যে, হাঙ্গেরি রাশিয়ান তেল এবং গ্যাস ক্রয় অব্যাহত রেখেছে। কারণ দেশটি বর্তমানে ইউরোপীয় ইউনিয়নের কিছু নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি পেয়েছে।

সেই সঙ্গে অরবান আশা প্রকাশ করে বলেন, যদি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী নির্বাচনে জয়ী হন, তাহলে ‘আমেরিকার যুদ্ধবাদী দল শান্তির পথে ফিরে আসবে’। যা ইউক্রেন সংঘাতের সমাধানের পথ তৈরি করতে পারে।

অরবানের ভাষায়, ‘সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প ফিরে আসবেন। আর তখনই আমরা স্বস্তি অনুভব করতে পারব। কারণ, তখন অন্তত আমাদের পাশে আরও একজন থাকবেন’।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক