মঙ্গলবার , ২৭ আগস্ট ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পরিবহন খাতে সব চাঁদাবাজের আস্তানা ভেঙে দিতে হবে : নুর

Paris
আগস্ট ২৭, ২০২৪ ১০:০০ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর বলেছেন, পরিবহন খাতে সব চাঁদাবাজের আস্তানা ভেঙে দিতে হবে। মঙ্গলবার (২৭ আগস্ট) বিকেল ৩টায় জাতীয় প্রেস ক্লাবে ‘সড়ক পরিবহনে নৈরাজ্য ও চাঁদাবাজি বন্ধে করণীয়’ শীর্ষক আলোচনাসভায় তিনি এ কথা বলেন।

বাংলাদেশ শ্রমিক অধিকার পরিষদ, পরিবহন ইউনিট এই আলোচনাসভার আয়োজন করে।

আলোচনাসভায় গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর বলেন, ‘পরিবহন সেক্টরকে চাঁদাবাজমুক্ত করে পরিবহন খাতকে কল্যাণমূলক খাতে পরিণত করতে হবে।

পরিবহন শ্রমিকদের কর্মজীবন শেষে পেনশন ভাতা ও স্বাস্থ্য ভাতা সরকারকে নিশ্চিত করতে হবে। ছাত্র-জনতা একটি কল্যাণমুখী গণতান্ত্রিক রাষ্ট্র গঠনের জন্য জীবন দিয়েছে। কোনো মাফিয়াতন্ত্র, চাঁদাবাজির জন্য ছাত্র-জনতা জীবন দেয়নি। কোথাও কোনো চাঁদাবাজি, দখলদারি চলবে না, এসব হতে দেওয়া হবে না।
তিনি বলেন, ‘পরিবহন খাতে যাত্রাবাড়ী, গাবতলী, মহাখালীতে যেসব চাঁদাবাজির দোকান ছিল, সেগুলো বন্ধ করতে হবে। যেখানেই চাঁদাবাজদের দেখবেন, তাদের ধরে হাত ভেঙে দেবেন। আমরা সাংবাদিক, পরিবহন মালিকসহ সবার সঙ্গে বসব, কোথাও কোনো অনিয়ম হতে দেওয়া হবে না।’

নুরুল হক নুর বলেন, গত কয়েক বছর সাংবাদিকরা সংবাদ প্রকাশ করতে গিয়ে হয়রানির শিকার হয়েছেন, চাকরি হারিয়েছেন; সেসব বিষয়েও ব্যবস্থা নিতে হবে।

সংবাদপত্রের অফিস, টেলিভিশন দখল চলবে না। এসবের জন্য এই বিপ্লব হয়নি। 

তিনি আরো বলেন, ‘এই সরকার কোনো রাজনৈতিক সরকার নয়, এটা ছাত্র-জনতার ম্যান্ডেট গঠিত সরকার। এখানে রাজনৈতিক কোনো ব্যক্তি নাই। তাই সরকারকে আরো বেশি কার্যকর করার জন্য গণ অধিকার পরিষদ, বিএনপি, জামায়াতসহ অ্যাকটিভ রাজনৈতিক দলের নেতাদের পরামর্শ অনুযায়ী যোগ্য ও দক্ষ আরো ১০ জনকে যুক্ত করার আহ্বান করছি।

মনে রাখতে হবে, এই ছাত্র-জনতার আন্দোলনে রাজনৈতিক দলগুলোরও যথেষ্ট ভূমিকা ছিল। তাই দেশকে সঠিকভাবে পরিচালনা করতে হলে রাজনৈতিক ব্যক্তিদের পরামর্শ নিয়ে কাজ করতে হবে।’ 

সভায় প্রধান বক্তা সড়ক পরিবহন মালিক সমিতির সাবেক সভাপতি মেজর জেনারেল আমসা আমিন বলেন, চাঁদাবাজ, দখলবাজ, দলবাজ, লাঠিয়ালবাজের কোনো স্থান পরিবহন সেক্টরে হবে না।

সভাপতির বক্তব্যে আব্দুর রহমান বলেন, স্বৈরাচার সরকার গণতন্ত্র ধ্বংস করে শুধু সাংবিধানিক প্রতিষ্ঠানই শেষ করেনি, শ্রমিকদের ট্রেড ইউনিয়নগুলোও ধ্বংস করেছে।

বাংলাদেশ শ্রমিক অধিকার পরিষদের কেন্দ্রীয় সভাপতি আব্দুর রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সোহেল রানা সম্পদের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনাসভায় বিভিন্ন পর্যায়ের পরিবহন শ্রমিক নেতৃবৃন্দ ও পরিবহন মালিক নেতৃবৃন্দ বক্তব্য দেন।

 

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - জাতীয়