নির্বাচনে জিতলে ‘একদিনের জন্য স্বৈরশাসক’ হবেন ট্রাম্প

সিল্কসিটি নিউজ ডেস্ক :

২০২৪ সালের নির্বাচনে জিতলে ডোনাল্ড ট্রাম্প একনায়কের মতো দেশ চালাবেন না, কেবল প্রথম দিনটি ছাড়া। অর্থাৎ ওই একদিনের জন্য ‘স্বৈরশাসক’ হয়ে উঠবেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। সম্প্রতি তিনি নিজেই বলেছেন এই কথা।

ক্ষমতাসীন ডেমোক্র্যাটরা বারবার দাবি করে আসছে, ট্রাম্প ফের ক্ষমতায় গেলে বিরোধীদের ওপর প্রতিশোধ নেবেন। কিছু রিপাবলিকান নেতারও ভয়, তিনি পুনর্নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র হুমকির মুখে পড়তে পারে।

গত মঙ্গলবার (৫ ডিসেম্বর) এক অনুষ্ঠানে এই বিষয়ে প্রশ্ন করা হয়েছিল সাবেক প্রেসিডেন্টকে। জবাবে ট্রাম্প বলেন, তিনি পুননির্বাচিত হলে একনায়ক হয়ে উঠবেন না, কেবল প্রথম দিনটি ছাড়া।

ক্ষমতায় ফেরার প্রথম দিন ‘স্বৈরশাসক’ হয়ে কী করবেন? এ বিষয়ে রিপাবলিকান নেতা বলেন, তিনি প্রেসিডেন্টের ক্ষমতা ব্যবহার করে দক্ষিণাঞ্চলীয় মেক্সিকো সীমান্ত বন্ধ করে দেবেন এবং তেল উত্তোলন বাড়াবেন।

উন্নত জীবনের আশায় মেক্সিকো সীমান্ত পেরিয়ে বহু মানুষ অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেন। ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েই ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, অনুপ্রবেশ আটকাতে মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলা হবে।

২০১৯ সালে সেই লক্ষ্যে তিনি শুরু করেছিলেন শরণার্থী হটাও অভিযান। তবে ২০২১ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর ট্রাম্পের সেই নীতি বাতিল করেন জো বাইডেন।