মঙ্গলবার , ১৫ অক্টোবর ২০২৪ | ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নির্বাচনে জয়ের সম্ভাবনা কমছে কমলার

Paris
অক্টোবর ১৫, ২০২৪ ৭:০৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আর মাত্র তিন সপ্তাহ। প্রেসিডেন্ট প্রার্থিতা ঘোষণার পর শুরুতে চমক দেখালেও জনমত জরিপে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প থেকে পিছিয়ে পড়েছেন ডেমোক্রেটিক প্রার্থী কমলা হ্যারিস।

রোববার প্রকাশিত তিনটি জরিপ অনুযায়ী, কমলা হ্যারিসের সমর্থন উল্লেখযোগ্যহারে কমে গেছে। এটি নির্বাচনের চূড়ান্ত পর্যায়ে তার জয়ের সম্ভাবনাকে কমিয়ে দিচ্ছে। অন্যদিকে আবারও এগিয়ে যাচ্ছে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সোমবার আল-জাজিরার প্রতিবেদনে উঠে আসে এই তথ্য।

এনবিসি নিউজের জরিপ অনুযায়ী, ডেমোর্ক্যাটিক মনোনীত প্রার্থী কমলা এবং রিপাবলিকানের ট্রাম্প ৫ নভেম্বরের ভোটের আগে জাতীয়ভাবে ৪৮ শতাংশে সমতায় আছেন। গত মাসে একই জরিপে হ্যারিস ৫ শতাংশ এগিয়ে ছিলেন। এবিসি নিউজ ও ইপসোসের সর্বশেষ জরিপ অনুযায়ী, হ্যারিস সম্ভাব্য ভোটারদের মধ্যে ৫০-৪৮ শতাংশ এগিয়ে রয়েছেন। গত মাসে একই জরিপে ডেমোর্ক্যাট ৫২-৪৬ শতাংশ এগিয়ে ছিল। অন্যদিকে সিবিবি ও ইউগফের সর্বশেষ জরিপ অনুযায়ী, হ্যারিস সম্ভাব্য ভোটারদের মধ্যে ৫১-৪৮ শতাংশ এগিয়ে রয়েছেন। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, রিয়েল ক্লিয়ার পোলিংয়ের প্রধান ভোটের সমষ্টিতে ১ দশমিক ৪ শতাংশ পয়েন্টে এগিয়ে কমলা। যা শনিবারের পরিসংখ্যানে ২ দশমিক ২ শতাংশ কমে এসেছে।

এদিকে রোববার হ্যারিস ও ট্রাম্প উভয়েই গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে প্রচারণা চালিয়েছেন। নর্থ ক্যারোলিনার গ্রিনভিলে এক প্রচারণায় হ্যারিস ট্রাম্পের সমালোচনা করে বলেন, ‘তিনি (ট্রাম্প) সার্ম্প্রতিক ঘূর্ণিঝড় মোকাবিলায় সরকারের ভূমিকা নিয়ে ভুল তথ্য ছড়াচ্ছেন, যেটি মানুষের মধ্যে আস্থা কমিয়ে দিচ্ছে।’ অন্যদিকে, অ্যারিজোনার প্রেসকট ভ্যালিতে এক সমাবেশে পুনর্নির্বাচিত হলে ১০ হাজার অতিরিক্ত সীমান্তরক্ষী নিয়োগের প্রতিশ্রুতি দেন ট্রাম্প। তিনি বলেন, ‘আমি জেতার পর কংগ্রেসকে অবিলম্বে ১০ শতাংশ বেতন বৃদ্ধি করতে বলব যেহেতু তাদের বেতন অনেকদিন বাড়ে না এবং প্রতিটি এজেন্টের জন্য ১০ হাজার ডলার সাইনিং বোনাস থাকবে, তাদের ধরে রাখার জন্য।’

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনি সমাবেশস্থলের কাছ থেকে এক ব্যক্তিকে অস্ত্রসহ আটক করা হয়েছে। ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের কোচেলা এলাকায় এ ঘটনা ঘটে। এ নিয়ে নির্বাচনি প্রচারণায় তৃতীয়বারের মতো এমন পরিস্থিতির শিকার হলো ট্রাম্প। শনিবার ট্রাম্পের নির্বাচনি সমাবেশের কাছে ওই ব্যক্তি অবৈধভাবে শটগান ও গুলিভর্তি বন্দুক নিয়ে গিয়েছিলেন। তবে ট্রাম্প ও নির্বাচনি সমাবেশে অংশ নেওয়া কারও কোনো বিপদ হয়নি।

রিভারসাইড কাউন্টির শেরিফ কার্যালয় যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রোববার তাকে আটক করার খবর জানিয়েছে। সিক্রেট সার্ভিস বলেছে, তারা ওই ব্যক্তিকে আটক করার বিষয়টি জানত। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই ও মার্কিন অ্যাটর্নি কার্যালয় যৌথ বিবৃতিতে বলেছে, এ ঘটনায় তদন্ত চলছে। শেরিফ কার্যালয় বলেছে, ওই ব্যক্তির নাম ভেম মিলার। তিনি লাসভেগাসের বাসিন্দা। তার বয়স ৪৯ বছর। আটকের পর তিনি জামিনে মুক্তি পেয়েছেন। আগামী ২ জানুয়ারি তিনি আদালতে শুনানির মুখোমুখি হবেন। ট্রাম্পের নির্বাচনি সমাবেশের তল্লাশিচৌকির কাছে মিলারকে আটক করা হয়। তিনি একটি কালো রঙের এসইউভি গাড়িতে চড়ে এসেছিলেন।

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক