শনিবার , ১০ আগস্ট ২০২৪ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নতুন শিক্ষা কারিকুলাম বাতিলের দাবীতে নগরীতে মানববন্ধন

Paris
আগস্ট ১০, ২০২৪ ৫:৪৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :
নতুন শিক্ষা কারিকুলাম বাতিলের দাবীতে রাজশাহী মহানগরীর অভিভাবক ও শিক্ষার্থীরা মানববন্ধন করেন। শনিবার বেলা সাড়ে ১১টায় রাজশাহী প্রকৌশল বিশ^বিদ্যালয়ের (রুয়েট) সামনে এ মানববন্ধন করা হয়।

মানববন্ধনে অভিভাবকরা বলেন, শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতার মনোভাব শেষ হয়ে গেছে। এখন তারা গতানুগতিক হয়ে গেছে। শিক্ষার্থীদের মনে ঢুকেছে যেকোনভাবে ভাল নম্বর নিয়ে পাস করলেই ভাল কলেজে ভর্তি হওয়া যায়। কিন্তু এভাবে আর চলতে দেয়া যায় না। এখন একটাই দাবী পুরাতন কারিকুলাম চালু করা। তারা পাঁচ ঘন্টা পরীক্ষা চান না। তারা বছরে দুইটি পারীক্ষা চান। সেইসাথে ২০২২-২৩ সালের কারিকুলাম চালু করার জোর দাবী জানান। আর এ বিষয়ে অন্তবর্তীবালীন সরকার নিশ্চই ব্যবস্থা নেবেন বলে আশাব্যাক্ত করেন উপস্থিত অভিভাবক ও শিক্ষার্থীরা।

অভিভাবক ও শিক্ষার্থীরা বলেন, নতুন কারিকুলাম শিক্ষার্থীদের জন্য আত্মঘাতী একটি বিষয়। বিশেষ করে নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য আরো আত্মঘাতী। তারা আরো বলেন, সাবেক আওয়ামী লীগ সরকার শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে। ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নেই কোন পরীক্ষা। দেখে দেখে লিখে তারা পরীক্ষা দেবে। এখানে নেই কোন পাস ফেল। এভাবে চলতে থাকলে দেশ মেধাশূন্য হয়ে পরবে। আর এটাই ছিলো বিগত সরকারের মূল লক্ষ। তারা বলেন, নতুন কারিকুলাম শিক্ষকরাই ভালভাবে বুঝতে পারেন না। এ অবস্থা শিক্ষক ও অভিভাবকরা কিভাবে তার সন্তানদের শেখাবেন বলে উল্লেখ করেন তারা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন অভিভাবক রোজি খন্দকার, মামুনুর রশিদ, মাহাবুবুল আলম, সায়মন ইসলাম ড. সোহেল ইসলাম, সানজিদা সুলতানা. তাহমিনা আজিজ, রাজিয়া সুলতানা, আব্দুল হাকিম, মোতাহার হোসেন, শিক্ষার্থী সারা এ্যানজেলিন, ইসরাত জাহান, তানিসা খন্দকার, ইউসুফ ও তাসকিয়া রহমানসহ অভিভাবক ও শিক্ষার্থী মিলে শতাধিক উপস্থিত ছিলেন।

সর্বশেষ - রাজশাহীর খবর