নতুন ভারতের ভিত্তি হবে নয়া শিক্ষানীতি : মোদি

নিউজ ডেস্ক

নতুন ভারতের ভিত্তি হিসেবে নয়া জাতীয় শিক্ষানীতির পক্ষে মাঠে নেমেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ শুক্রবার ইউজিসি আয়োজিত ‘কনক্লেভ অন ট্রান্সফরমেশনাল রিফর্মস ইন হায়ার এডুকেশন আন্ডার ন্যাশনাল এডুকেশন পলিসি’ শীর্ষক ভার্চুয়াল সভায় নয়া জাতীয় শিক্ষানীতিতে স্কুল পাঠ্যক্রমের পরিবর্তন ও এমফিল বন্ধসহ শিক্ষাপদ্ধতির পরিবর্তন নিয়ে ব্যাখ্যা দিয়েছেন তিনি। সূত্র : আনন্দবাজার।

মোদি বলেন,  নতুন শিক্ষানীতিতে প্রযুক্তি ও প্রতিভার মেলবন্ধন ঘটবে। সামাজে দৃষ্টিভঙ্গি বদলাবে। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলো বাড়তি ক্ষমতা পাবে নয়া নীতিতে।

নতুন নীতিতে যুব সমাজের ক্ষমতায়ন নিশ্চিত হবে। একই কর্মক্ষেত্রে জীবনভর আটকে থাকতে হবে না। একটি পাঠক্রম মাঝপথে ছেড়ে কোনও শিক্ষার্থী যদি অন্য পাঠক্রমে যেতে চায়, নতুন ব্যবস্থায় তা আরও সহজ করা হয়েছে বলেও জানান তিনি।

তবে নয়া শিক্ষানীতির সফল প্রযোগকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। প্রতিযোগিতা থেকে শিক্ষাকে সরিয়ে আনার কথাও জানান তিনি।

মোদি বলেন, জাতীয় শিক্ষানীতি একতরফাভাবে চালু করা হয়নি। এর কোথাও পক্ষপাত দুষ্টতা নেই। আলোচনার মাধ্যমে জাতীয় শিক্ষানীতি রূপায়ন হবে, যা গত তিন বছর নানা আলাপ-আলোচনার মাধ্যমে আমরা ঠিক করেছি।

গত সপ্তাহে ‘স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন ২০২০’ গ্র্যান্ড ফিনালের সূচনা পর্বের বক্তব্যে মোদি বলেছিলেন, ‘নয়া শিক্ষানীতি কার্যকর হলে ১৩০ কোটির বেশি দেশবাসীর প্রত্যাশা পূরণ হবে। শিক্ষা ব্যবস্থাকে আধুনিক করে তোলার জন্য পরিকাঠামোর সংস্কারই আমাদের লক্ষ্য। আগের শিক্ষা পদ্ধতির ঘাটতিগুলো নয়া ব্যবস্থায় দূর করা হয়েছে।’

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।