নওগাঁয় রাজনৈতিক দলের ৩৩শতাংশ নারী প্রতিনিধিত্বের দাবীতে সংবাদ সম্মেলন


নওগাঁ প্রতিনিধি:

নওগাঁয় গনপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) বিষয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার জেলা প্রেসক্লাব মিলনায়তনে গনপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-এর নিদের্শনা অনুসারে রাজনৈতিক দলের সব পর্যায়ে ২০২৫সালের মধ্যে ন্যূনতম ৩৩শতাংশ নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবীতে অপরাজিতা নেটওয়ার্ক ও নারী উন্নয়ন ফোরাম নওগাঁ এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে জেলা অপরাজিতা নেটওয়ার্ক সদস্য ও সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শাহনাজ আক্তার নাইসের সভাপতিত্বে বক্তব্য রাখেন বদলগাছী ইউনিয়ন অপরাজিতা নেটওয়ার্ক সদস্য ও আওয়ামী যুব মহিলালীগের জেলা শাখার সাধারন সম্পাদক ফেন্সি বানু। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাণীনগর ইউপি চেয়ারম্যান চন্দনা সারমিন রুমকী প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যের মাধ্যমে বক্তারা রাজনৈতিক দল সমূহে ৩৩শতাংশ নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করার সময়সীমা বাড়িয়ে ২০২৫সাল পর্যন্ত বর্ধিত করা, জেলা, উপজেলা এবং ইউনিয়নে রাজনৈতিক দলের মূল কমিটিতে নারীর অংশগ্রহণ ও অগ্রগতি নিয়মিত পর্যবেক্ষণ করা, দলীয় মনোনয়নের ক্ষেত্রে দলকে সাহসী ও কার্যকরী ভ’মিকা পালন করতে হবে। স্থানীয় পর্যায়ে কেবলমাত্র প্রতিকী অংশগ্রহণ নয়, নারীর প্রত্যক্ষ অংশগ্রহণ নিশ্চিত করাসহ বিভিন্ন দাবী তুলে ধরা হয় এবং তুলে ধরা যৌক্তিক দাবীগুলো দ্রুত বাস্তবায়ন করতে নারীবান্ধব সরকারের সুদৃষ্টি কামনা করা হয়।

উল্লেখ্য,নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সুইজারল্যান্ড সরকারের সহায়তায় হেলাভেটাস সুইস ইন্টারকোআরেশনের তত্বাবধানে খান ফাউন্ডেশন নওগাঁ জেলার সদর, বদলগাছী ও রাণীনগর ইউনিয়নের মোট ২৮টি ইউনিয়ন পরিষদকে নিয়ে অপরাজিতা-নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রকল্পটি বাস্তবায়ন করছে।

এস/আই