বৃহস্পতিবার , ২৪ আগস্ট ২০২৩ | ১৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দাবা বিশ্বকাপের ফাইনালে হারলেন ভারতের বিস্ময়বালক

Paris
আগস্ট ২৪, ২০২৩ ৭:৪১ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক :

একের পর এক কঠিন ধাপ পার করে দাবা বিশ্বকাপের ফাইনালে পা রাখেন ভারতের ১৮ বছরের বিস্ময়বালক রমেশবাবু প্রজ্ঞানন্দ। তবে আসরের ফাইনালে টাইব্রেকারে বিশ্বের শীর্ষ দাবাড়ু তথা পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছে তার।

একজনের বয়স ৬৪; এক জনের ১৮। বয়সের পার্থক্যটা দাবার চালে খুব একটা বোঝা গেল না। আজারবাইজানের বাকুতে চলা দাবা বিশ্বকাপ ফাইনালের দ্বিতীয় ম্যাচের ট্রাইবেকারেও অমীমাংসিত ভাবে শেষ করেন নরওয়ের বিশ্ব চ্যাম্পিয়ন গ্র্যান্ডমাস্টার ম্যাগনাস কার্লসেন ও ভারতের টিনএজার গ্র্যান্ডমাস্টার রমেশবাবু। ফলে ২০২৩ সালে দাবা বিশ্বকাপে চ্যাম্পিয়ন হন কার্লসেন।

ফাইনালে ওঠার পথে বিশ্বের দুই নম্বর হিকারু নাকামুরা ও তিন নম্বর ফ্যাবিয়ানো কারুয়ানা সহ একাধিক দাবাড়ুকে পরাজিত করেছেন প্রজ্ঞানন্দ। প্রতিযোগিতায় রৌপ্য পদক জিতে ফিডে ক্যান্ডিডেট হিসেবে একটি টিকিটও সুনিশ্চিত করেছেন তিনি।

এর আগে ২০০০ ও ২০০২ সালে বিশ্বকাপ জিতেছিলেন ভারতের বিশ্বনাথন আনন্দ। তার পথ অনুসরণ করে ২১ বছর পর দ্বিতীয় ভারতীয় দাবাড়ু হিসেবে বিশ্বকাপের ফাইনালে পা রেখেছিলেন রমেশবাবু প্রজ্ঞানন্দ। তার সামনে ২১ বছর পর কোনও ভারতীয় হিসেবে দাবা বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ ছিল। দারুণ খেলেছিলেনও। কিন্তু শেষ হাসিটা হাসতে পারলেন না তিনি।

সর্বশেষ - খেলা