শুক্রবার , ২৫ অক্টোবর ২০২৪ | ১০ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দাঁড়িয়ে পানি পানে বিপদ? সত্যিটা জেনে নিন

Paris
অক্টোবর ২৫, ২০২৪ ১১:৩৬ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

আমাদের অনেকেরই রাস্তাঘাটে চলতে ও ফিরতে পানির তেষ্টা পায়, তখন আমরা ব্যাগ থেকে বোতল বের করে দাঁড়িয়ে দাঁড়িয়েই পানি পান করি। তবে এটা আদৌ ঠিক নয়। তবে কোনটা ঠিক—দাঁড়িয়ে পানি পান করা, কি বলছেন বিশেষজ্ঞরা জেনে নিন।

শরীর থেকে রোগভোগ দূরে রাখতে রোজ নির্দিষ্ট পরিমাণে পানি পান করা জরুরি। সমস্ত টক্সিন দূর করে শরীরকে চাঙ্গা রাখতে সাহায্য করে পর্যাপ্ত পরিমাণে পানি পানই। আবার পানির অভাবে শরীরে ডিহাইড্রেশনসহ একাধিক রোগ বাসা বাঁধতে পারে। এর মধ্যে কিডনির সমস্যা তো রয়েছেই।

আমাদের প্রতিদিন কতটা পানি পান করা উচিত—

আমাদের প্রতিদিন ৩-৪ লিটার পানি পান করা উচিত। বিশেষজ্ঞরা বলছেন, মানুষভেদে শরীরে পানির চাহিদা ভিন্ন হয়। প্রস্রাবের রঙই বলে দেবে আপনার শরীরে কতটা পানির প্রয়োজন।

প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে শরীর থেকে অনেক রোগ দূরে থাকে ঠিকই। আবার ভুলভাবে পানি খেলে কিন্তু নানা শারীরিক সমস্যাও হতে পারে। তাই পানি পানের সময় কিছু দিকে খেয়াল রাখতে হবে।

দাঁড়িয়ে পানি পান করা কি উচিত?

রাস্তাঘাটে চলাফেরা করার সময় তেষ্টা পেলেই আমরা সবাই পানি খেয়ে নিই। বেশিরভাগ সময় দাঁড়িয়েই পানি পান করি। কিন্তু তা কি আদৌ স্বাস্থ্যকর? বিশেষজ্ঞরা বলছেন, দাঁড়িয়ে পানি পান করলে শরীরে নাকি একাধিক সমস্যা হতে পারে। যেমন—

দাঁড়িয়ে পানি পান করলে শরীরে পানি প্রবেশের গতি বেড়ে যায়, যা স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয়। এর থেকে হজমের সমস্যা হতে পারে। পাশাপাশি স্নায়ুতন্ত্রেরও গোলমাল দেখা দিতে পারে।

এ থেকে আপনি বাতের সমস্যায় পড়তে পারেন। আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলছেন, দাঁড়িয়ে পানি পানে জয়েন্টে পানি জমে। এর থেকে বাতের সমস্যা হতে পারে। এদিকে দাঁড়িয়ে পানি পান করলে শরীরে পানির ভারসাম্যও নষ্ট হয়। এর থেকেও জয়েন্টে ব্যথা বাড়ে।

আবার শুয়ে শুয়ে পানি খাবেন?

আবার অন্য এক বিশেষজ্ঞ বলছেন— দাঁড়িয়ে বা বসে পানি পান করলে কোনো ক্ষতি নেই। বরং শুয়ে পানি খাওয়া উচিত নয়। এতে শ্বাসযন্ত্রের সমস্যা হতে পারে।

হাইড্রেশনই মূল বিষয়

যেভাবেই পানি খান না কেন, রোজ পানি পান করা জরুরি। এর ফলে আমাদের শরীর সুস্থ ও সবল থাকে। এতে থাকা খনিজও শরীরে নানা কাজে আসে। তাই সঠিক পরিমাণে পানি পান না হলে দেহের কার্যকারিতা কমে যাবে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - লাইফ স্টাইল