মঙ্গলবার , ৯ জুলাই ২০২৪ | ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

‘দর কষাকষি’ শেষে ‍ভারতের কোচ হলেন গম্ভীর

Paris
জুলাই ৯, ২০২৪ ৯:৫৪ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক :
গৌতম গম্ভীর ভারতের কোচ হবেন বলে গুঞ্জন চলছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে থেকেই। মাঝে টাকার অঙ্ক নিয়ে দর কষাকষিতে মিলছিল না বলেই চূড়ান্ত চুক্তিতে যেতে দেরি বলে জানায় দেশটির গণমাধ্যম। অবশেষে সেই আলোচনা শেষে বিশ্বচ্যাম্পিয়ন ভারতের কোচ হয়েছেন গম্ভীর। বিসিসিআই সচিব জয় শাহ এক টুইট বার্তায় এই তথ্য নিশ্চিত করেছেন।

সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপ শেষেই রাহুল দ্রাবিড়ের সঙ্গে বিসিসিআইয়ের চুক্তির মেয়াদ শেষ হয়েছে। অবশ্য নতুন করে আর জাতীয় দলের কোচ হতে আবেদন না করার কথা আগেই জানিয়ে দিয়েছিলেন তিনি। এরপর গম্ভীরের কোচ হওয়ার গুঞ্জন আরও জোরালো হয়ে ওঠে। কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হিসেবে আগেও দুই বার চ্যাম্পিয়ন হয়েছিলেন, এরপর সর্বশেষ আসরে শিরোপা জিতেছেন মেন্টরের ভূমিকায়। ফলে ৪২ বছর বয়সী এই কোচকে জাতীয় দলে দেখার আগ্রহ জানিয়েছিলেন সাবেক ভারতীয় ক্রিকেটাররা।

গম্ভীরকে ভারতের কোচ বানানো নিয়ে এক বার্তায় জয় শাহ বলেন, ‘অনেক আনন্দের সঙ্গে গৌতম গম্ভীরকে ভারত জাতীয় দলের প্রধান কোচ হিসেবে স্বাগত জানাচ্ছি। আধুনিক ক্রিকেট দ্রুতই বিবর্তন হচ্ছে এবং এই পরিবর্তন খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতা আছে গৌতমের। পুরো ক্যারিয়ারে তিনি অসাধারণ সব অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন, তাই আমি আত্মবিশ্বাসী যে ভারতীয় দলকে আরও সামনে এগিয়ে নেওয়ার ব্যাপারে গৌতম বিশেষ ব্যক্তি।’

বিশ্বকাপ জয়ের পরই ভারতীয় দল পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। কারণ তিন তারকা ক্রিকেটার রোহিত শর্মা, বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা চ্যাম্পিয়ন হয়েই অবসর ঘোষণা করেছেন টি-টোয়েন্টি থেকে। যদিও তারা খেলবেন বাকি দুই ফরম্যাট। এমনকি রবিচন্দ্রন অশ্বিন এবং মোহাম্মদ শামিদের মতো তারকারাও আছেন ক্যারিয়ারের শেষের দিকে। ফলে দলকে নতুন করে গড়ে তোলার দায়িত্ব এখন গম্ভীরের কাঁধে। বিসিসিআই আগেই জানিয়েছিল, জুলাই থেকে দায়িত্ব নেবে নতুন হেডকোচ। যিনি ২০২৭ সালের ডিসেম্বর পর্যন্ত তিন বছর মেয়াদে ভারতের তিন ফরম্যাটের কোচিং করাবেন।

এর আগে ভারতীয় দলের কোচ হওয়া নিয়ে গম্ভীর বলেছিলেন, ‘ভারতীয় দলের কোচ হওয়াকে আমি অনেক পছন্দ করি। এর চেয়ে বেশি সম্মানের কিছু নেই। জাতীয় দলকে কোচিং করানোর চেয়ে বড় কিছু হতে পারে না। কারণ আপনি ১৪০ কোটি ইন্ডিয়ানকে প্রতিনিধিত্ব করছেন। ভারতের বিশ্বকাপ জয়েও আমি কোনো সহায়তা করতে পারব বলে মনে করি না, কারণ ১৪০ কোটি ভারতীয়ই তাদের বিশ্বকাপ জয়ে সাহায্য করবে। যদি তাদের সবাই আমাদের জন্য প্রার্থনা শুরু করে এবং আমরা সেটিকে মাথায় নিয়ে খেলি, তাহলে ভারত বিশ্বকাপ জিতবে। সবচেয়ে বড় কথা ভয়হীন ক্রিকেট খেলতে হবে এবং ভারতীয় দলের কোচিং করাতে ভালোবাসব।’

এর আগে ইন্ডিয়ান এক্সপ্রেস একটি খবরে জানিয়েছিল, বিসিসিআইয়ের সঙ্গে বেতন নিয়ে আলোচনায় এখনও কোনো সমঝোতায় আসতে পারেননি গম্ভীর। সে কারণেই নাকি ঘোষণাটা আসতে দেরি হয়েছে। সদ্য বিদায় নেওয়া রাহুল দ্রাবিড়ের বার্ষিক বেতন ছিল ১২ কোটি রুপি। আলোচনা করে গম্ভীর এটা কত করেছেন, সেটা অবশ্য এখনই জানা যায়নি।

সর্বশেষ - খেলা

...