তেলের দাম বাড়ায় ফ্লাইট স্থগিত করল নাইজেরিয়ার বিমান

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

নাইজেরিয়ার বিমান পরিষেবাদাতারা বলছেন, ইউক্রেনে রাশিয়ার হামলার জেরে জেট জ্বালানির দাম প্রতি লিটারে কয়েক গুণ বেড়ে গেছে। ইউক্রেন যুদ্ধ শুরুর আগে ১৯০ নাইরা লিটার থাকলেও এখন তা বেড়ে ৭০০ নাইরা হয়েছে।

জেট জ্বালানির দাম চারগুণ বৃদ্ধির জেরে চরম বেকায়দায় পড়েছে নাইজেরিয়ান এয়ারলাইন্সগুলো। সে কারণে কাল সোমবার থেকে সব ধরনের অভ্যন্তরীণ ফ্লাইট স্থগিত রাখবে তারা।

গতকাল শনিবারই এ ঘোষণা দিয়েছে বিমান পরিষেবাদাতাদের একটি সংগঠন।

রাশিয়া তার প্রতিবেশী দেশ ইউক্রেনে আক্রমণ চালানোর পর থেকে বিশ্বব্যাপী জ্বালানির দাম বেড়েই চলেছে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর বেশ কিছু কঠোর নিষেধাজ্ঞাও দিয়েছে এই যুদ্ধের জেরে। তেল ও গ্যাসের অন্যতম রপ্তানিকারক দেশ রাশিয়া হওয়াতে বৈশ্বিক জ্বালানিখাতে তার প্রভাব পড়ছে।

এয়ারলাইন অপারেটরস অব নাইজেরিয়া বলেছে, এতো অল্প সময়ের মধ্যে বড় ধরনের ধাক্কা পৃথিবীর কোনো এয়ারলাইনই সামলাতে পারবে না। এক ঘণ্টার বিমানযাত্রার জন্য সে দেশে যাত্রীকে এক লাখ ২০ হাজার (২৮৯ ডলার) নাইরা গুনতে হচ্ছে। যা নাইজেরিয়ার বাসিন্দাদের জন্য বহন করা অত্যন্ত কষ্টসাধ্য। সে কারণে ইতোমধ্যেই নানা ধরনের জটিলতার সম্মুখীন হয়েছে বিমান পরিষেবাদাতারা। অবশেষ তারা ফ্লাইট স্থগিত রাখার সিদ্ধান্ত নিল।

 

সূত্রঃ কালের কণ্ঠ