শুক্রবার , ১৪ জুন ২০২৪ | ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

তৃতীয় পক্ষের মাধ্যমে শাহিন-মিন্টুর ষড়যন্ত্র

Paris
জুন ১৪, ২০২৪ ১০:৩৫ পূর্বাহ্ণ

 

সিল্কসিটি নিউজ ডেস্ক

ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম আনার হত্যার ষড়যন্ত্রে তৃতীয় পক্ষের মাধ্যমে মাস্টারমাইন্ড আখতারুজ্জামান শাহিন এবং ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু যোগাযোগ করেন। চাঞ্চল্যকর এ হত্যাকাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য মিন্টুকে গতকাল ৮ দিনের রিমান্ডে দিয়েছেন আদালত।

এদিকে ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে জানিয়েছে, কলকাতা সিআইডির হেফাজতে থাকা সিয়াম জিজ্ঞাসাবাদে বেশকিছু বিস্ফোরক তথ্য দিয়েছেন। সিআইডির এক কর্মকর্তার বরাত দিয়ে খবরে বলা হয়Ñ জিজ্ঞাসাবাদে সিয়াম বলেছেন, আনারকে হত্যার সময় মার্কিন নাগরিক এক নারী অন্যদের সাহায্য করেছিলেন। তিনি শাহিনের বান্ধবী।

তদন্ত সংশ্লিষ্ট ঢাকার ডিবি কর্মকর্তারা জানিয়েছেন, আনার হত্যার ষড়যন্ত্রে শাহিন ও মিন্টুর যোগাযোগের ক্ষেত্রে শাহিনের পক্ষে লিয়াজোঁ করেন মূল কিলার শিমুল ভূঁইয়া ওরফে আমানুল্লা; মিন্টুর পক্ষে লিয়াজোঁ করেন জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক কাজী কামাল আহমেদ বাবু ওরফে গ্যাস বাবু। বাবু স্বীকার করেছেন, মূল কিলারের সঙ্গে তিনি একাধিকবার মিটিং করেছেন, ফোনেরও একাধিকবার কথা হয়েছে। একপর্যায়ে হত্যার পর আনারের ছবিও মিন্টুকে পাঠান বাবু। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের রিমান্ডে থাকা আওয়ামী লীগ নেতা মিন্টু ও গ্যাস বাবু জিজ্ঞাসাবাদে এসব তথ্য দিয়েছেন।

বৃহস্পতিবার বিকালে নিজ কার্যালয়ে অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশিদ সাংবাদিকদের বলেন, তদন্তে কারও সম্পর্কে সুস্পষ্ট কোনো সংশ্লিষ্টতা না পেলে আমরা কাউকে ডাকি না। শিমুল ভূঁইয়ার ১৬৪ ধারায় দেওয়া জবানবন্দিতে এবং মিন্টু সাহেবের ঘনিষ্ঠ সহযোগী বাবুর জবানবন্দিতে পাওয়া তথ্যের ভিত্তিতে মিন্টুকে গ্রেপ্তার করা হয়েছে। তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন। সে কারণে তাকে আমরা আদালতে সোপর্দ করে ১০ দিনের রিমান্ড চাইলে ৮ দিনের রিমান্ড মঞ্জুর হয়েছে। প্রয়োজনে শিমুল ভূঁইয়াকে আবার রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হবে বলেও জানান তিনি।

ডিবিপ্রধান আরও বলেন, আনারকে হত্যার পর লাশ গুম করে ১৫ মে কিলার শিমুল দেশে আসলেন। এরপর তার সঙ্গে মিন্টু সাহেবের প্রতিনিধি যোগাযোগ করলেন। ১৬ মে থেকে মিন্টু জানেন, এমপি আনার খুন হয়েছেন। অথচ আমরা জানি ২২ মে। এমপি আনারকে হত্যার পর তোলা ছবি যদি মিন্টু সাহেব ১৬ মে দেখে থাকেন, তাহলে তিনি কেন আইনশৃঙ্খলা বাহিনীকে বলেননি?

মিন্টু সাহেব হত্যার বিষয়ে জেনেও জানাননি। টাকাপয়সা লেনদেনের বিষয়টিও গ্রেপ্তারকৃতদের ১৬৪ ধারায় দেওয়া জবানবন্দিতে এসেছে। সব কিছুই আমরা বিচার-বিশ্লেষণ করব।

সংশ্লিষ্ট সূত্র বলছে, ডিজিটাল ডিভাইস ও অ্যাভিডেন্স বিশ্লেষণ করে আনার হত্যার সঙ্গে রাজনৈতিক সংশ্লিষ্টতা পায় ডিবি। কিলার শিমুল আদালতে দেওয়া জবানবন্দিতে বলেছেন, হত্যাকাণ্ডের এক সপ্তাহ আগে ৬ মে তারা বাংলাদেশের আরেকজন নেতার সঙ্গে টেলিফোনে যোগাযোগ করেছেন। সেখানে অর্থের লেনদেনের কথা বলেছেন ওই নেতা, যার পরিমাণ দুই কোটি। এর মধ্যে খুনিরা বাংলাদেশে যাওয়ার পর তাদের ২০ লাখ টাকা দেওয়া হবে। অবশিষ্ট ১ কোটি ৮০ লাখ টাকা দেওয়া হবে ২৬ থেকে ২৯ মের মধ্যে।

এদিকে আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় মিন্টুর রিমান্ড শুনানিতে তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) মাহফুজুর রহমান বলেন, আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের পুরো বিষয়টিই মিন্টু জানতেন। আদালতে মিন্টুকে উদ্দেশ করে বিচারক বলেন, আপনি কিছু বলবেন? জবাবে মিন্টু বলেন, আমি রাজনৈতিক প্রতিহিংসার শিকার। এমপির মনোনয়ন চাওয়াই আমার অপরাধ।

মিন্টুর রিমান্ড আবেদনে উল্লেখ করা হয়েছে, এমপি আনার হত্যায় সরাসরি জড়িত শিমুল আদালতে যে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে, সেখানে আসামি সাইদুল করিম মিন্টুর সংশ্লিষ্টতা আছে। হত্যাকাণ্ডের সঙ্গে আর্থিক লেনদেন সংক্রান্তে মিন্টুর সংশ্লিষ্টতা পাওয়া যায়। বর্তমানে পুলিশ রিমান্ডে থাকা আসামি কামাল আহমেদ বাবু ওরফে গ্যাস বাবু আনার অপহরণে মিন্টুর সংশ্লিষ্টতার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে।

মূল পরিকল্পনাকারী শাহিন মিন্টুর সঙ্গে হোয়াটসআ্যাপে কথা বলে। শিমুল তার জবানবন্দিতে উল্লেখ করেছে, চলতি বছরের ৫ ও ৬ মে এমপি আনারকে প্রলুব্ধ করে অপহরণ ঘটনার মূল পরিকল্পনাকারী আখতারুজ্জামান শাহিন আসামি সাইদুল করিম মিন্টুর সঙ্গে হোয়াটসআ্যাপে কথা বলে এবং এমপি আনার হত্যা পরিকল্পনা বাস্তবায়ন সাপেক্ষে আর্থিক লেনদেনের কথা বলে। হত্যাকান্ডের প্রমাণস্বরূপ ছবি আদান-প্রদান করা হয়।

 

 

সর্বশেষ - জাতীয়