তিন ইরানিকে ফেরত দিয়ে ইসরায়েলি গুপ্তচরকে নিয়ে গেল অস্ট্রেলিয়ার বিমান

দখলদার ইসরায়েলের গুপ্তচর কাইলি মুর গিলবার্টের মুক্তির বিনিময়ে তিন জন ইরানি ব্যবসায়ী মুক্তি পেয়েছেন। অস্ট্রেলিয়ার একটি বিমান ইরানের তিন নাগরিককে তেহরানে পৌঁছে দেওয়ার পর কাইলি মুর গিলবার্টকে সঙ্গে করে নিয়ে গেছে। কাইলি মুর গিলবার্ট অস্ট্রেলিয়া ও ব্রিটেনের নাগরিক।

তবে কাজ করতেন দখলদার ইসরায়েলে গুপ্তচর বাহিনী আমানের হয়ে। ইরানের যে তিনজন নাগরিক মুক্তি পেয়েছেন তাদেরকে নিষেধাজ্ঞা ভেঙে ব্যবসা করার মিথ্যা অভিযোগে আটক করা হয়েছিল।

মুক্তিপ্রাপ্ত ইসরায়েলি গুপ্তচর প্রথমে খ্রিষ্টান ধর্মের অনুসারী ছিলেন, পরে তিনি ইহুদিবাদীদের সঙ্গে যোগ দেন। ইসলাম নিয়ে গবেষণার কথা বলে তিনি প্রথমে ইরানে ধর্ম ও মাজহাব বিষয়ক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সম্পর্ক গড়েন।

 

ইরানে প্রথম সফরে তিনি কোনো ধরনের গুপ্তচরবৃত্তি করার চেষ্টা করেননি। কিন্তু পরবর্তীতে তার আসল কাজ শুরু হয়।

ইরানের গোয়েন্দা বাহিনী গবেষকবেশী নারীর লক্ষ্য-উদ্দেশ্য ও তৎপরতা সম্পর্কে বিশদ তথ্য সংগ্রহ করার পর ২০১৮ সালের ২১ সেপ্টেম্বরে তাকে গ্রেপ্তার করে। এরপর আদালতে অপরাধ প্রমাণিত হওয়ায় তাকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

দুই বছর কারাভোগের পর ইরান সরকার তাদের তিন নাগরিকের বিনিময়ে তাকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয়।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।