রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসন :

ডেকোরেটর ব্যবসায়ী ইসরাফিল বিশ্বাসসহ ৮ প্রার্থীর মনোনয়ন জমা


বাঘা প্রতিনিধি :
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপির আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ডেকোরেটর ব্যবসায়ী ইসরাফিল বিশ্বাস মনোনয়নপত্র জমা দিয়েছেন। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আখতারের কাছে বিকালে তার মনোনয়নপত্র জামা দেন।

জানা যায়, ইসরাফিল বিশ্বাস ২৭ বছরের বেশি সময় ধরে বিভিন্ন নির্বাচনে অংশ নিচ্ছেন। সংসদ নির্বাচন ও উপজেলা পরিষদ নির্বাচন, পৌর নির্বাচন থেকে শুরু করে সব নির্বাচনে প্রার্থী হয়েছেন; কিন্তু তিনি কোনো নির্বাচনে জামানত ফেরত পাননি। এবারো স্বতন্ত্র হিসেবে এমপির মনোনয়নপত্র জমা দেন। ইসরাফিল বিশ্বাস রাজশাহীর বাঘা পৌরসভার বলিহার গ্রামের রহিম উদ্দিনের ছেলে। তিনি পেশায় টিউবওয়েল মিস্ত্রির পাশাপাশি ডেকোরেটর ব্যবসায়ী।
এ আসনে তিনবারের সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীক পেয়েছেন। তিনিও মনোনয়নপত্র দুপুরে জমা দিয়েছেন।

এছাড়া মনোনয়নপত্র জমা দিয়েছেন জাতীয় পার্টির মনোনীত প্রার্থী সামসুদ্দিন রিন্টু (লাঙ্গল), জাকের পার্টির মনোনীত প্রার্থী রিপন আলী (গোলাপ ফুল), বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) মনোনীত প্রার্থী আবদুস সামাদ (নৌঙ্গর)।

অপর দিকে চারঘাট উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহরাব হোসেনের কাছে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জামা দিয়েছেন রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সাবেক সংসদ সদস্য ও চারঘাট উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক রায়হানুল হক রায়হান।

এদিকে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ-ইনু) মনোনীত প্রার্থী জুলফিকার মান্নান জামী (মশাল) ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে খায়রুল ইসলাম রাজশাহী জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

ইসরাফিল বিশ্বাস ১৯৯৬ সালে জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হয়েছিলেন; কিন্তু ১ শতাংশ ভোটারদের স্বাক্ষর সঠিক না হওয়ায় মনোনয়নপত্র বাতিল হয়। ২০০৯ সালে উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে এবং ২০১৪ সালে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করেছিলেন। ২০২২ সালে বাঘা পৌর মেয়র পদে নির্বাচন করেন। তিনি ২০২৪ সালের ৭ জানুয়ারী জাতীয় সংসদ নির্বাচনে আবারো স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন। তার শিক্ষাগত যোগ্যতা ‘স্বাক্ষরজ্ঞান’।

এ বিষয়ে উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আখতার বলেন, আমার কাছে ৫ জন প্রার্থী মনোনয়ণপত্র জমা দিয়েছেন। বাঘা ও চারঘাট উপজেলা নিয়ে রাজশাহী-৬ নম্বর আসন। এ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৪ হাজার ২৯৮ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ৫১ হাজার ৬৯৭ জন ও পুরুষ ভোটার ১ লাখ ৫২ হাজার ৬০১ জন।