সোমবার , ১৯ আগস্ট ২০২৪ | ৪ঠা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

টেস্টের ১৫০ বছর পূর্তিতে বিশেষ ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড

Paris
আগস্ট ১৯, ২০২৪ ১:০৬ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক :

২০২৭ সালে টেস্ট ক্রিকেটের দেড়শ বছর পূর্তি হবে। সাদা পোশাকের বিশেষ এই বছরটিকে স্বরণীয় করে রাখতে একটি টেস্ট খেলবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। এই টেস্টটি আয়োজন করা হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে।

১৯৭৭ সালে টেস্ট ক্রিকেটে ১০০ বছর পূর্তিতেও এরকম বিশেষ এক ম্যাচের আয়োজন করা হয়েছিল। যেখানে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। ভেন্যু ছিল মেলবোর্ন। সেই ম্যাচে ৪৫ রানে জিতেছিল অস্ট্রেলিয়া।

টেস্ট ক্রিকেটের স্বরণীয় মুহূর্তগুলোতে এই দুই দলের লড়াইয়ের একটা বিশেষ কারণ আছে। ইতিহাসের প্রথম টেস্টে ১৮৭৭ সালে এই মেলবোর্নেই মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড।

যদিও তখন ওই ম্যাচের পরিচয় টেস্ট ক্রিকেট ছিল না। জেমস লিলিহোয়াইটের ইংল্যান্ড দল অস্ট্রেলিয়া সফরে গিয়ে দুটি ম্যাচ খেলেছিল অস্ট্রেলিয়ান একাদশের সঙ্গে। পরে ওখান থেকেই টেস্ট ক্রিকেটের সূচনা ধরা হয় আনুষ্ঠানিকভাবে।

২০২৭ সালে ১৫০ বছর পূর্তি টেস্টের জন্য বাংলাদেশের বিপক্ষে সিরিজকে জায়গা দেওয়া কঠিন হয়ে পড়ছে ক্রিকেট অস্ট্রেলিয়ার জন্য। সিরিজটি তারা পরে সরিয়ে নেওয়ার কথাও ভেবেছিল। কিন্তু আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ সিরিজটি ২০২৭ সালের জুনের মধ্যে শেষ করার বাধ্যবাধকতা আছে। তাই উপযুক্ত সময় ও ভেন্যু খুঁজছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

সর্বশেষ - খেলা