শনিবার , ১২ অক্টোবর ২০২৪ | ২৭শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

জিম্বাবুয়ের রেকর্ড এখন পাকিস্তানেরও, অধিনায়কের কাঠগড়ায় আফ্রিদিরা

Paris
অক্টোবর ১২, ২০২৪ ১০:১০ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

মুলতান টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ইনিংস ব্যবধানে হেরেছে পাকিস্তান। প্রথম ইনিংসে ৫৫৬ রান করেও ইনিংস ব্যবধানে হারতে হয়েছে কোনো দলকে। এমন ঘটনা টেস্টে ১৪৭ বছরের ইতিহাসের প্রথমবার। এমন দিনে পাকিস্তানের বোলারদের অবস্থা আরও নাজুক। জিম্বাবুয়ে বোলারদের এক লজ্জার রেকর্ডে ভাগ বসিয়েছেন শাহিন আফ্রিদি-নাসিম শাহরা।

মুলতান টেস্টে প্রথম ইনিংসে পাকিস্তানের ৫৫৬ রান টপকে ৭ উইকেটে ৮২৩ রানে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। যেখানে ২৬২ রান করেন জো রুট। হ্যারি ব্রুক করেন ৩১৭ রান। এমন দিনে পাকিস্তানি বোলাদের তুলোধোনা করেছে ইংলিশ ব্যাটাররা। তাতে লজ্জার এক রেকর্ড গড়া হয়ে গেছে পাকিস্তানি বোলারদের।

মুলতান টেস্টের প্রথম ইনিংসে পাকিস্তানের ৬ বোলার খরচ করেছেন ১০০ বা তার বেশি রান। যা টেস্ট ইতিহাসে দ্বিতীয়বারের মতো ঘটনা। এর আগে ২০০৪ সালে বুলাওয়ে টেস্টে এমন লজ্জার রেকর্ড গড়েছিল জিম্বাবুয়ে। সেই টেস্টে শ্রীলংকার বিপক্ষে জিম্বাবুয়ের ৬ বোলার খরচ করেছিল ১০০ বা তার বেশি রান। এবার পাকিস্তানি বোলাররাও এমনটি করে দেখাল।

পাকিস্তানি বোলারদের মধ্যে সবচেয়ে বেশি রান দিয়েছেন আবরার আহমেদ। এই লেগ স্পিনার ৩৫ ওভারে ১৭৪ রান দিয়েও কোনো উইকেটের দেখা পাননি। দেড়শ রানের মাইলফলক ছুঁয়েছেন নাসিম শাহও! ৩১ ওভারে ১৫৭ রান খরচ করে ২ উইকেট শিকার করেছেন এই পেসার।

আরেক পেসার আমের জামাল ১২৬ রানে পেয়েছেন ১ উইকেট। তাছাড়া শাহিন আফ্রিদি ১২০ রানে ১ উইকেট, সালমা আলি আগা ১১৮ রানে ১ উইকেট ও সায়িম আইয়ুব ১০১ রানে ২ উইকেট পেয়েছেন।

এমন দিনে বোলারদের ওপর ক্ষোভ ঝেড়েছেন অধিনায়ক শান মাসুদ। ম্যাচ জিততে যে ২০ উইকেট নিতে জানতে হয় সেটা বোলারদের মনে করিয়ে দিয়েছেন তিনি। বলেন, ‘আপনি ৫৫০ রান করবেন, তখন এর বিপরীতে ১০ উইকেট নিতে হবে। এই জিনিসটাই আমরা করতে পারিনি। মরা যদি ১০ উইকেট নিতে পারতাম ও ইংল্যান্ডকে আমাদের রানের আশপাশে রাখতে পারতাম, তাহলে পঞ্চম দিনে এই ২২০ রান চ্যালেঞ্জিং হতে পারত। দল হিসেবে আমাদের এটি বের করতে হবে যে কীভাবে প্রথম ইনিংসে ব্যাটিং-বোলিংয়ে অবদান রেখে ম্যাচের গতিপ্রকৃতি ঠিক করা যায়। এই জায়গায় আমরা ধুঁকছি।’

তিনি আরও বলেন, ‘আমরা ইংল্যান্ডের থেকেও এটি শিখতে পারি। তারা ২০ উইকেট নেওয়ার পথ বের করে নিয়েছে। ২০ উইকেট নেওয়া ছাড়া আপনি টেস্ট জিততে পারবেন না। হ্যাঁ, দল হিসেবে আমাদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে উন্নতি করতে হবে। কিন্তু আপনাকে ২০ উইকেট নেওয়া শিখতে হবে। সামনের দিকে এটিই আমাদের চ্যালেঞ্জ হবে।’

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - খেলা