শুক্রবার , ১৯ আগস্ট ২০১৬ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

জঙ্গি দমনে ওয়ার্কিং গ্রুপ গঠনের উদ্যোগ

Paris
আগস্ট ১৯, ২০১৬ ৮:৪৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

জঙ্গি-সন্ত্রাসবাদ প্রতিরোধে বাংলাদেশ ও ভারতের মধ্যে জঙ্গিবাদ সম্পর্কিত তথ্য বিনিময়ের জন্য যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের্ উদ্যোগ নেওয়া হয়েছে।

শুক্রবার ভারতের তথ্যমন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু এবং দিল্লির নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তথ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

হাসানুল হক ইনু বলেন, তথ্য বিনিময়ের জন্য শিগগিরই একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ তৈরি করতে আমরা সম্মত হয়েছি। এ বিষয়ে একটি সমঝোতা স্মারক সইয়ের প্রক্রিয়াও এগিয়ে চলছে।

তিনি বলেন, রাজনৈতিকভাবে বৈশ্বিক সন্ত্রাসবাদ ও মৌলবাদ মোকাবিলা করতে হবে। এ কাজ কেবলমাত্র আইনশৃঙ্খলা বাহিনীর নয়। সঠিক তথ্যের যথাযথ প্রাপ্তি নিশ্চিত করা গেলে বিশ্ব থেকে সন্ত্রাসবাদ ও মৌলবাদ হটানো যাবে।

স্থানীয় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের সাম্প্রতিক জঙ্গিবাদের পেছনে জামায়াতে ইসলামী ও পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের ইন্ধন রয়েছে। এসব ঘটনার সঙ্গে মধ্যপ্রাচ্যের জঙ্গি দল আইএসের কোনো যোগাযোগ নেই।

তিনি আরো বলেন, বাংলাদেশে ব্লগার ও অধিকারকর্মীদের ওপর ৪৩টি হামলায় জামায়াত-শিবিরের সংশ্লিষ্টতা ছিল। গোয়েন্দারা নিশ্চিত হয়েছেন, ৯০ শতাংশ নৃশংস হামলা বিএনপি-জামায়াত ঘটায়।

তথ্যমন্ত্রী জানান, ২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। এ উপলক্ষে বাংলাদেশ ও ভারত যৌথভাবে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ওপর একটি তথ্যচিত্র ও চলচ্চিত্র নির্মাণ করবে। ভবিষ্যতে ইতিহাস বিকৃতি ও মিথ্য প্রচার রোধে এসব সহায়তা করবে।

সন্ত্রাস ও মৌলবাদ ধ্বংসের মাধ্যমে নতুন বাংলাদেশ ও দেশের ইতিহাস আবিষ্কারের অঙ্গিকার করেন মন্ত্রী। পাশাপাশি বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে আত্মত্যাগ করা ৮ হাজার ভারতীয় সেনা সদস্যকে স্বীকৃতি দিতে দিল্লিকে তাদের বিস্তারিত পরিচয় জানানোর অনুরোধ করা হয়েছে বলে জানান তথ্যমন্ত্রী।

 

সূত্র : রাইজিংবিডি/

 

সর্বশেষ - জাতীয়