চাঁপাইনবাবগঞ্জে ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর সেতুতে চিড়

নিউজ ডেস্ক
  • 63
    Shares

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

চাঁপাইনবাবগঞ্জ জেলা শহর সংলগ্ন মহানন্দা নদীর উপর নির্মিত শহীদ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর বীরশ্রেষ্ঠ সেতু। তৃতীয় বাংলাদেশ চীন-মৈত্রী এই সেতুটি অযত্নে দিন দিন স্থায়িত্ব ও সৌন্দর্য নষ্ট হয়ে জীর্ণ হয়ে পড়েছে। দীর্ঘদিন যাবৎ সেতুর কোন সংস্কার না হবার কারণে সেতুটির দুদিকের লোহার রেলিং মরিচা ধরে ক্ষয় হয়ে যাচ্ছে।

এছাড়া সেতুর উপরে প্রত্যেকটা বৈদ্যুতিক খুঁটির সাথে লাগানো বৈদ্যুতিক বোর্ডের ঢাকনা চুরি হয়ে যাবার ফলে খোলা অবস্থাতেই রয়েছে। সেতুর দুই পাড়ের দুদিকের সিঁড়ির নিচের অংশে মাটি সরে গিয়ে সিঁড়িগুলো হুমকির মুখে পড়েছে।

বারঘরিয়া অংশে এর ব্যাপকতা বেশি বলে জানা গেছে। এছাড়া বর্ষাকালে পুরো সেতুর উপর বৃষ্টির পানি নামার জন্য যে সব ছিদ্র করা আছে সেগুলোতে ময়লা জমে বন্ধ হয়ে গেছে।

এদিকে অতিরিক্ত পণ্য পরিবহনের কারণে ৪৪৮দশমিক ৩০ মিটার সেতুটির উপর অসংখ্য ছোট বড় ফাটল ধরেছে। এ-অবস্থায় সেতুটি মেরামতের উদ্যোগ নেয়া হয়েছে বলে সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশল শাখার একাধিক কর্মকর্তা জানিয়েছেন।

১৯৯০ সালের সেতুর নির্মাণ কাজ শেষ হলে দেশের দ্বিতীয় বৃহত্তম সোনামসজিদ স্থলবন্দরকে ঢাকাসহ দেশের অন্যান্য শহরের সঙ্গে সংযোগ সাধন করে এই সেতুটি। সেতুটি প্রতিষ্ঠাকালীন টার্গেট ধরা হয়েছিল এটি শত বছর স্থায়ী হবে। কিন্তু ধারণ ক্ষমতার অতিরিক্ত লোড নিয়ে যানবাহন চলাচল করার কারণে স্থায়িত্বকাল নিয়ে সংশয় দেখা দিয়েছে। ২৫ থেকে ৩০টন ধারণ ক্ষমতা হলেও পাথর বহনকারী ট্রাক অনেক ক্ষেত্রেই ৪০ থেকে ৫০ টন পাথর নিয়ে চলাচল করছে।

স্থানীয়রা জানায়, আগে পাথর বোঝাই ট্রাক পার হলে সামান্য সেতু দুলত কিন্তু বর্তমানে অতিরিক্ত ভার বহন ট্রাক সেতুর উপর উঠলে আগের চেয়ে অনেক বেশি দোল খায়। এরফলে সেতুর পিলারের উপর যে স্প্রিং বসানো আছে তা ক্ষয় হচ্ছে প্রতিনিয়ত। প্রতিদিন মাল বোঝাই এই ধরনের ট্রাকের সংখ্যা সহস্রাধিক বলে জানা গেছে। সোনামসজিদ এলাকায় ওজন পরিমাপক যন্ত্রটি সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের উদ্বোধন করার কিছুদিনের মধ্যেই নষ্ট হয়ে পড়ে আছে।

চাঁপাইনবাবগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী এজেডএম ফারহান দাউদ জানান, বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুটি রক্ষণাবেক্ষণের জন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে এবং দেশের ৭টি বাংলাদেশ চীন মৈত্রী সেতু রক্ষণাবেক্ষণ বিষয়ে ইতোমধ্যেই চীনের নির্মাণ প্রতিষ্ঠানের কাছে প্রধান কার্যালয়ের মাধ্যমে পত্র দেয়া হয়েছে। অবিলম্বে কাজ শুরু হতে পারে বলে আশা প্রকাশ করেন এ কর্মকর্তা।

শুধু বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুই নয়-চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ ও চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী সড়ক ভেঙ্গে নষ্ট হয়ে যাচ্ছে প্রতি বছর। সংস্কারের পর তিন মাস যেতে না যেতেই এ সব সড়ক চলাচলের অযোগ্য হয়ে পড়ে।

এলাকাবাসী তথা ওপারের মানুষের জন্য শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর বীরশ্রেষ্ঠ সেতুর গুরুত্ব অনেক বেশি। শুধু ওপার নয় দু-পারের মানুষের যাতায়াতের একমাত্র অবলম্বন হচ্ছে এ সেতু। কাজেই কালক্ষেপণ না করে অচিরেই সংস্কার করে এ সেতুটির স্থায়ীত্ব দীর্ঘ করা জরুরী হয়ে পড়েছে।

স/অ

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।