গুগল ডুডলে শিল্পাচার্য জয়নুল আবেদিন

নিউজ ডেস্ক

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাংলাদেশি চিত্রশিল্পী জয়নুল আবেদিনের ১০৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে ডুডল তৈরি করেছে গুগল।

গতকাল বুধবার রাত ১২টার পর বাংলাদেশের গুগল ব্যবহারকারীরা ডুডলটি দেখতে পারছেন। ডুডলটিতে ক্লিক করলে তার সম্পর্কে প্রকাশিত খবর, উইকিপিডিয়া পেইজের লিঙ্ক ও চিত্রকর্মগুলো দেখা যাচ্ছে।

ডুডলটিতে দেখা যাচ্ছে, গ্রামের নিরিবিলি পরিবেশে একটি গাছের নিচে তিনি বসে আছেন। হাতে থাকা তুলি দিয়ে গুগলের নাম লিখছেন। পাশ দিয়ে কাঁধে কলসি ঝুলিয়ে হেঁটে যাচ্ছেন এক ব্যক্তি।

১৯৪৩ সালে বাংলায় দুর্ভিক্ষ দেখা দিলে, চার পাশের পরিস্থিতি শিল্পীকে  নাড়া দেয়। সে সময় না খেয়ে রাস্তার পাশে পড়ে থাকা মানুষের ছবি এঁকে দুর্ভিক্ষের ভয়ংকর রূপ সারা বিশ্বের কাছে তুলে ধরেন তিনি। পরে ১৯৪৮ সালে তার হাত ধরেই গড়ে ওঠে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউট।

জয়নুল আবেদিন ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর কিশোরগঞ্জে জন্মগ্রহণ করেন। তিনি বেড়ে উঠেছেন ব্রহ্মপুত্র নদের তীরে। এই নদের ছবি একে ১৯৩৮ সালে সর্বভারতীয় চিত্র প্রদর্শনীতে তিনি গভর্নর’স গোল্ড মেডেল পেয়েছিলেন।

৬০ থেকে ৭০ এর দশকে সিরিয়া ও জর্ডানে গিয়ে শরণার্থী ফিলিস্তিনিদের দুর্দশার ছবিও আঁকেন তিনি। ১৯৭০ সালে ভোলায় ভয়াবহ ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। সেই দুর্যোগের ছবিও আঁকেন তিনি।

শিল্পাচার্য জয়নুল আবেদিনের বিখ্যাত কয়েকটি শিল্পকর্ম হলো নৌকা (১৯৫৭), সংগ্রাম (১৯৫৯), নবান্ন (১৯৬৯), মনপুরা-৭০ (১৯৭০), বীর মুক্তিযোদ্ধা (১৯৭১)।

১৯৭৬ সালের ২৮ মে মারা যান বিখ্যাত এই শিল্পী।

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।