গাজায় অবিরাম বোমাবর্ষণ, নিহত ১৮ হাজার ছুঁই ছুঁই

সিল্কসিটি নিউজ ডেস্ক

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস নিয়ন্ত্রিত গাজায় হামলার পরিমাণ আরও জোরদার করেছে ইসরায়েলি বাহিনী। টানা দুই মাসের বেশি সময় ধরে গাজায় হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৭ হাজার ৭০০ জনে দাঁড়িয়েছে। এতে আহত হয়েছে আরও ৪৮ হাজার ৭৮০ জন। গতকাল শনিবার গাজার স্বাস্থ্যমন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

এক বিবৃতিতে মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কেদরা বলেছেন, ‘গত কয়েক ঘণ্টায় ২১০ জন শহীদ হয়েছেন, আহত হয়েছেন দুই হাজার ৩০০ জন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ছাড়া উল্লেখযোগ্য সংখ্যক ফিলিস্তিনি ধ্বংসস্তূপের নিচে ও রাস্তায় আটকা পড়ে আছে।’

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে হামাস। সেইসঙ্গে হামাসের যোদ্ধারা ইসরায়েল সীমান্ত ভেদ করে হামলা চালায়। এতে ইসরায়েলে নিহত হয়েছে ১২০০। আহত তিন হাজারের বেশি। এ ছাড়া অন্তত ২৫০ জনকে জিম্মি করে হামাস।

এর পরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী। তবে গত ২৪ নভেম্বর হামাস ও ইসরায়েলের মধ্যে প্রথমবারের মতো তিনদিনের যুদ্ধবিরতি চুক্তি হয়। এটি দুই ধাপে আরও চারদিন বাড়ানো হয়। তবে ১ ডিসেম্বর থেকে ফের ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হয়।