রবিবার , ২৭ অক্টোবর ২০২৪ | ১২ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

খামেনি গুরুতর অসুস্থ, উত্তরসূরি হবেন কে?

Paris
অক্টোবর ২৭, ২০২৪ ৬:১৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি (৮৫) গুরুতর অসুস্থ। তার দ্বিতীয় ছেলে মোজতাবা খামেনিকে সম্ভাব্য উত্তরসূরি হিসেবে বিবেচনা করা হচ্ছে বলে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে জানা গেছে। রোববার এ তথ্য জানিয়েছে ইসরাইলি গণমাধ্যম জেরুজালেম পোস্ট।

মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের শনিবারের প্রতিবেদনের বরাত দিয়ে জানানো হয়, খামেনির অসুস্থতায় তার উত্তরসূরি নিয়ে ‘নীরব প্রতিযোগিতা’ শুরু হয়েছে। প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, খামেনি মারা গেলে পরবর্তী নেতা কে হবেন, সে বিষয়ে ইরানের বিপ্লবী রক্ষী বাহিনীরও মত নেওয়া হবে।

গত মে মাসে ইরানের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি প্রাণ হারানোর পর খামেনির উত্তরসূরি নিয়ে নতুন করে উদ্বেগের সৃষ্টি হয়।

প্রথম সর্বোচ্চ ধর্মীয় নেতা রুহুল্লাহ খোমেনির প্রয়াণের পর ১৯৮৯ সাল থেকে এই পদে আছেন আয়াতুল্লাহ খামেনি। ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার জবাবে শনিবার দেশটিতে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এ ঘটনার পরই খামেনির অসুস্থতার খবর এলো।

শনিবার সকালে বেশ কয়েকটি সামরিক স্থাপনায় হামলা চালায় ইসরাইলি যুদ্ধবিমান। ইরানের কর্মকর্তারা জানিয়েছেন, তারা ইসরাইলের সঙ্গে অস্থিরতা বাড়াতে চান না। প্রতিবেদন মতে, ইরানে হামলা চালানোর পাশাপাশি ইসরাইল ইরাক ও সিরিয়ার সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুর ওপরও হামলা চালিয়েছে। সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক